অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে এমপিও বন্ধ হচ্ছে ২৭ অধ্যক্ষের - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে এমপিও বন্ধ হচ্ছে ২৭ অধ্যক্ষের

রুম্মান তূর্য |

এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করেছে ২৭টি কলেজ। এমন অভিযোগের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন। এ প্রেক্ষিতে এসব কলেজের অধ্যক্ষের এমপিও স্থগিত করার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রাথমিকভাবে ২৭ কলেজের অধ্যক্ষকে শোকজ নোটিস পাঠিয়ে অতিরিক্ত টাকা আদায় করায় কেন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী জড়িতদের এমপিও বন্ধ করা হবে না তা জানতে চাওয়ায় প্রস্তুতি নেয়া হচ্ছে। এছাড়া প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত টাকা ফেরত দিতে বলা হবে। সোমবার (১৮ মার্চ) শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

জানা গেছে, ২৭টি কলেজ এইচএসসির ফরমপূরণে সরকারি নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা আদায় করেছে। দুর্নীতি দমন কমিশনে এ বিষয়ে অভিযোগ আসে। অভিযোগগুলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠিয়ে অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের ফেরত দেয়ার ব্যবস্থা করা এবং অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে দুদক।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানান, কলেজগুলোকে অতিরিক্ত টাকা ফেরত দিতে বলা হবে। ২৭ কলেজে অতিরিক্ত টাকা আদায়ে জড়িতদের এমপিও কেন বন্ধ করা হবে না সে মর্মে শোকজ করা হবে।

 

 

আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website