অনিয়মের অভিযোগে মিরপুর কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু - দৈনিকশিক্ষা

অনিয়মের অভিযোগে মিরপুর কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক |

দুর্নীতি, তহবিল তছরুপ, অর্থ আত্মসাৎসহ বহু অনিয়মের অভিযোগ মিরপুর কলেজের অধ্যক্ষ মো. গোলাম ওয়াদুদের বিরুদ্ধে। অধ্যক্ষের বিরুদ্ধে এসব অভিযোগ এনে শিক্ষা মন্ত্রণালয়, মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ), দুদকসহ বিভিন্ন দফতরে অভিযোগ জমা দিয়েছেন কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষসহ কয়েকজন শিক্ষক।

অধ্যক্ষের অনিয়ম-অপকর্ম তদন্ত করে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তারা। শিক্ষকদের অভিযোগ আমলে নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়ের ডিআইএ। ডিআইএর তদন্ত দল গতকাল মিরপুর কলেজ সরেজমিনে পরিদর্শন করেছে। অভিযোগপত্র সূত্রে জানা গেছে, নিয়োগ পাওয়ার পর থেকেই বিভিন্ন অপকর্ম চালিয়ে আসছেন অধ্যক্ষ। শিক্ষকদের দাবি, অধ্যক্ষের নিয়োগও অবৈধ। কলেজের আর্থিক, উন্নয়ন, ক্রয়, শিক্ষক নিয়োগসহ এমন কোনো খাত নেই, যেখানে অধ্যক্ষ দুর্নীতি করেননি।

শিক্ষকদের অভিযোগ, কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষ ইসহাক হোসেনকে অবসর দেখিয়ে ২০১২ সালের ফেব্রুয়ারিতে গভর্নিং বডির অনুমোদন ছাড়াই সিনিয়র আট শিক্ষককে ডিঙিয়ে তৎকালীন সভাপতি ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেন মো. গোলাম ওয়াদুদকে। এ ক্ষেত্রে বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলি রেগুলেশন ১৯৯৪ নীতিমালা ভঙ্গ করা হয়েছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগের পর সরকারি অংশের অতিরিক্ত কলেজ অংশ থেকে অর্ধলক্ষাধিক টাকা বেতন গ্রহণ করতেন। ভারপ্রাপ্ত অধ্যক্ষ থেকে অধ্যক্ষ পদে নিয়োগের মতো গুরুত্বপূর্ণ বিষয়টিও অনিয়ম করে ২০১২ সালের ৫ মে গভর্নিং বডি সভায় বিবিধ হিসেবে অনুমোদন করা হয়।

সূত্র জানায়, অধ্যক্ষ গোলাম ওয়াদুদ উচ্চ আদালতের রায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনাও অমান্য করে কলেজ পরিচালনা করেছেন। ২০১২ সাল থেকে কলেজ পরিচালনা পর্ষদে শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত কোনো শিক্ষক প্রতিনিধি নেই বলেও অভিযোগ শিক্ষকদের।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034499168395996