অমিক্রনে সংক্রমিত হতে পারে ইউরোপের অর্ধেক মানুষ : ডব্লিউএইচও - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

অমিক্রনে সংক্রমিত হতে পারে ইউরোপের অর্ধেক মানুষ : ডব্লিউএইচও

দৈনিকশিক্ষা ডেস্ক |

আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের অর্ধেক মানুষ করোনার নতুন ধরন অমিক্রনে সংক্রমিত হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ডব্লিউএইচওর ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুগ বলেন, পশ্চিম থেকে পূর্বে ইউরোপে জলোচ্ছ্বাসের মতো অমিক্রন ছড়াচ্ছে। সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে করোনার আরেকটি অতি সংক্রামক ধরন ডেলটাকে ছাড়িয়ে গেছে অমিক্রন।

২০২২ সালের প্রথম সপ্তাহে ইউরোপজুড়ে ৭০ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। ইউরোপে দুই সপ্তাহের মধ্যে করোনা সংক্রমণের সংখ্যা দ্বিগুণের বেশি হয়ে গেছে।

এই প্রবণতার ওপর ভিত্তি করেই ডব্লিউএইচওর পক্ষ থেকে ইউরোপের সম্ভাব্য করোনা পরিস্থিতি সম্পর্কে সতর্ক করা হলো।

হ্যানস ক্লুগ এক সংবাদ সম্মেলনে বলেন, এখন পশ্চিম থেকে পূর্বে ইউরোপে করোনা শনাক্তের যে জলোচ্ছ্বাস দেখা যাচ্ছে, তার মূলে রয়েছে অমিক্রন। এই অঞ্চলজুড়ে সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে ডেলটার প্রকোপকে ছাড়িয়ে গেছে অমিক্রন।

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের পূর্বাভাস উদ্ধৃত করে হ্যানস ক্লুগ বলেন, ইউরোপের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনার অমিক্রন ধরনে সংক্রমিত হবে।

হ্যানস ক্লুগ বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলো প্রচণ্ড চাপের মুখে পড়েছে।

অমিক্রন শনাক্ত হওয়ার পর করোনার এই ধরনটি নিয়ে কিছু গবেষণা হয়েছে। গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে অমিক্রন অতিমাত্রায় সংক্রামক। পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিরাও অমিক্রনে সংক্রমিত হতে পারেন। তবে করোনার অন্যান্য ধরনের তুলনায় অমিক্রনে সংক্রমিত মানুষ গুরুতর অসুস্থ কম হন।

ফাজিল পরীক্ষা স্থগিত - dainik shiksha ফাজিল পরীক্ষা স্থগিত মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস - dainik shiksha মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের please click here to view dainikshiksha website