আজ শুভ মাঘী পূর্ণিমা - Dainikshiksha

আজ শুভ মাঘী পূর্ণিমা

নিজস্ব প্রতিবেদক |

আজ শুভ মাঘী পূর্ণিমা। মাঘী পূর্ণিমা বৌদ্ধদের অন্যতম ধর্মীয় তিথি। দিনব্যাপী বিভিন্ন আনুষ্ঠানিকতায় বৌদ্ধ সম্প্রদায়ের মাঘী পূর্ণিমা রাজধানীসহ সারাদেশে বিপুল উৎসাহ উদ্দীপনা ও ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হবে।

এই পূর্ণিমা বৌদ্ধরা আনন্দের চেয়ে শোকের মাধ্যমে পালন করেন। কারণ এই পূর্ণিমায় ভারতের উত্তর প্রদেশের বৈশালীর চাপাল চৈত্যে বুদ্ধ নিজেই তার মৃত্যুর কথা বলেন এবং শিষ্যদের সামনে ঘোষণা করেন, আজি হতে তিনমাস পরে শুভ বৈশাখী পূর্ণিমায় তিনি মহাপরিনির্বাণ লাভ করবেন।

উল্লেখ্য, এ রকম নিজের আগাম মৃত্যু দিবস ঘোষণা করা পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। যেহেতু তিনি সিদ্ধপুরুষ এবং অরহৎ হয়েছিলেন, সেহেতু তারপক্ষে এটা সম্ভব হয়েছিল। মাঘী পূর্ণিমাকে বৌদ্ধরা বুদ্ধের আয়ু সংস্কারের দিনও বলে থাকেন। তার জীবনের একটি বিয়োগ ব্যথাজনিত ঘটনা অনুষ্ঠিত হয়েছিল এই মাঘী পূর্ণিমায়।

এ কারণে এ পূর্ণিমাকে ভিক্ষুরা শোকদিবস হিসেবেও পালন করেন। এ পূর্ণিমায় তিনি ভিক্ষুসংঘকে ৩৭ প্রকার বোধিপক্ষীয় ধর্মনিদের্শনা করেছিলেন এবং ভিক্ষুদের জন্য অবশ্যই পালনীয় পাতিমোক্খ সূত্রের ১০টি নিয়ম বুদ্ধ এখানেই বসেই করেছিলেন। এ পূর্ণিমা তিথিতে বৌদ্ধ নরনারী দানীয় ও পূজার সামগ্রী নিয়ে বৌদ্ধ বিহারে সমবেত হয়, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করে, ভিক্ষুদের খাদ্যভোজ্য প্রদান করে এবং দান-দক্ষিণা দেয়। সন্ধ্যায় শীল গ্রহণ এবং প্রদীপ পূজা হয়।

জানা গেছে, চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চট্টগ্রাম সার্বজনীন বিহার, মোগলটুলির শাক্যমুনি বিহার, চান্দগাঁও সার্বজনীন বিহার, চট্টগ্রাম বন্দর বৌদ্ধ বিহার, হালিশহর নৈরঞ্জনা বিহার, পাথরঘাটা মহাবোধি বিহার ও চট্টগ্রাম শাশনশ্রী বৌদ্ধ বিহার, পটিয়ার ঊনাইনপূরা লঙ্কারাম বিহারসহ প্রায় আড়াই হাজার বৌদ্ধ বিহারে এই পূর্ণিমা উদযাপিত হবে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0036799907684326