আদালতের রায়ের আলোকে ৩৫+ নিবন্ধনধারীদের ভাবনা - দৈনিকশিক্ষা

আদালতের রায়ের আলোকে ৩৫+ নিবন্ধনধারীদের ভাবনা

ভূপেন্দ্র নাথ রায় |
বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে সুষ্ঠভাবে নিয়োগ সম্পন্ন করার জন্য সম্প্রতি প্রকাশিত হয়েছে এমপিও নীতিমালা-২০১৮। নীতিমালায় বলা হয়েছে শিক্ষক নিয়োগে বয়সের সময়সীমা সর্বোচ্চ ৩৫ বছর। এরপর কেউ এমপিও ভুক্ত হতে পারবে না।
এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের বয়সসীমা ৩৫ করা হলে একজন প্রার্থীর নিবন্ধন পরীক্ষা, মৌখিক, ফলাফল এবং প্রতিষ্ঠানে নিয়োগ নিতে ৩৫ বছর অতিক্রান্ত হবে। সেক্ষেত্রে ঐ প্রার্থী কি আদৌ এমপিও'র জন্য যোগ্য বিবেচিত হবেন না? এখন প্রশ্ন হচ্ছে যারা ইতিমধ্যে সনদ লাভ করেছেন তারা কি এমপিও নীতিমালা-২০১৮ এর গ্যাঁড়াকলে আটকা পড়বেন? কারণ শিক্ষা মন্ত্রণালয় এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) তাদের নোটিসে বারবার ঐ নীতিমালা অনুসরণ করতে বলেছে। কিন্তু একজন প্রার্থীর বয়সসীমা পরীক্ষায় অবতীর্ণ হবার সময় নির্ধারিত থাকে। নির্বাচিত হবার পরে অবশ্যই বয়সের মাপকাঠি থাকে না। তাহলে শিক্ষা মন্ত্রণালয় এবং এনটিআরসিএ কাদের জন্য ৩৫ বছর নির্ধারণ করছে তা সাধারণ নিবন্ধনধারীদের বোধগম্য হচ্ছে না।
 
এ অবস্থায় যারা ৩৫+ নিবন্ধনধারী, তারা হতাশায় পড়েছেন এবং আবারও আদালতের শরণাপন্ন হওয়ার চিন্তা করছেন। কারণ, আদালত তার রায়ে যেখানে সনদের মেয়াদ আজীবন করেছে, সেখানে শিক্ষা মন্ত্রণালয় কিভাবে নীতিমালায় বলে যে ৩৫এর পরে এমপিওভুক্তি হবে না? এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের স্পষ্টীকরণ আদেশ করা দরকার। নয়তো ৩৫+ নিবন্ধনধারীরা আবার আদালতের দ্বারস্থ হলে সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া আরো কয়েক বছরের জন্য পিছিয়ে যাবে এবং প্রত্যন্ত অঞ্চলের তথা শূণ্য পদ থাকা প্রতিষ্ঠান গুলোর বিষয়ভিত্তিক শিক্ষকের চাহিদা আরো প্রকট হবে। ফলে কোমলমতি শিক্ষার্থীরা উপযুক্ত শিক্ষা থেকে বঞ্চিত হবে।
তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এমপিও নীতমালা-২০১৮তে বয়সের দ্বিধা-দ্বন্দ্ব অবিলম্বে দূরীভুত করে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার আহ্বান জানাই।
লেখক: ভূপেন্দ্র নাথ রায়, অধ্যক্ষ, সাইডীরিয়্যাল মডেল স্কুল এন্ড কলেজ, খানসামা, দিনাজপুর।
 
[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035860538482666