আর স্নায়ুযুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : বাইডেন - দৈনিকশিক্ষা

আর স্নায়ুযুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : বাইডেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিভিন্ন বিষয় নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক শীতল হয়ে পড়েছে। দুই পরাশক্তির এমন শীতল সম্পর্ক বিশ্বে নতুন করে স্নায়ুযুদ্ধের সূচনা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকেরা। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাঁর দেশ নতুন করে স্মায়ুযুদ্ধে জড়াতে চায় না।

 যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে দেওয়া বক্তব্যে স্থানীয় সময় মঙ্গলবার বাইডেন এ মন্তব্য করেন।

বিশ্বনেতাদের উদ্দেশে জো বাইডেন বলেন, উদ্ভূত চ্যালেঞ্জের শান্তিপূর্ণ সমাধানের জন্য যেকোনো দেশের সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র, এমনকি অন্যান্য বিষয়ে মতবিরোধ থাকার পরও। যুক্তরাষ্ট্র নতুন করে কোনো স্নায়ুযুদ্ধে জড়াবে না। 

বিশ্বব্যবস্থায় যুক্তরাষ্ট্রের প্রভাব জোরদারের অঙ্গীকার করে ক্ষমতায় এসেছেন বাইডেন। তবে দুই দশকের আফগান যুদ্ধ থেকে খালি হাতে ফেরার জন্য দেশে-বিদেশে তীব্র সমালোচনার শিকার হয়েছেন তিনি। স্বভাবতই আফগান যুদ্ধ–পরবর্তী মার্কিন কৌশলের আভাস উঠে এসেছে বাইডেনের বক্তব্যে।

এ বিষয়ে জো বাইডেন বলেন, আফগান যুদ্ধের সমাপ্তির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র কঠোর কূটনীতির এক নতুন যুগে প্রবেশ করেছে। যদি প্রয়োজন হয়, তাহলে শক্তি প্রয়োগের প্রস্তুতি নেবে যুক্তরাষ্ট্র। তবে সামরিক শক্তি প্রয়োগ সবশেষ উপায় হিসেবে বিবেচিত হবে।

বাইডেন গতকাল জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন। সমন্বিতভাবে বিশ্বকে শান্তি-সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার জন্য বাইডেন জাতিসংঘ মহাসচিবকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সহযোগিতা-সমর্থনের ব্যাপারে আশ্বাস দেন।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে সাক্ষাতের সময় সংক্ষিপ্ত বক্তৃতায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বের উন্নয়ন, শান্তি, নিরাপত্তার জন্য মহামারি করোনা ও জলবায়ুর পরিবর্তন বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি অনুযায়ী বিশ্বের পাশে থাকবে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর তিনি প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছেন। এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদের এবারের অধিবেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেওয়ার কথা রয়েছে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0060350894927979