উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বেতন নিচ্ছে সরকারি কলেজ - কলেজ - দৈনিকশিক্ষা

উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বেতন নিচ্ছে সরকারি কলেজ

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি |

নীলফামারীর জলঢাকায় উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকেও বেতন নিচ্ছে জলঢাকা সরকারি কলেজ। চলমান এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বেতন দিতে বাধ্য করছেন কলেজ কর্তৃপক্ষ। তবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের নিয়ম অনুযায়ী সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে কোন প্রকার টিউশন ফি বা বেতন না নেয়ার নিয়ম আছে। কিন্তু তা মানছেন না ২০১৮ খ্রিষ্টাব্দের সরকারিকৃত জলঢাকা ডিগ্রি মহাবিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গেছে, সরকার চলতি বছর এইচএসসি পরীক্ষার ফরম পূরণে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ফি নির্ধারণ করেছে ১ হাজার ৭৭০ টাকা। এর সঙ্গে কলেজের বেতন যোগ করে ২ হাজার ৩৯০ টাকা ফরম পূরণ বাবদ আদায় করা হচ্ছে কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে। উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে বেতন না নেয়ার নির্দেশনা থাকলেও ফরম পূরণের জন্য তাদের কাছ থেকেও বেতন আদায় করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক উপবৃত্তির সুবিধাভোগী একাধিক মানবিক বিভাগের শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা গত বছর থেকে উপবৃত্তির টাকা পাচ্ছি, আমাদের কাছ থেকে কোন প্রকার বেতন নেয়ার নিয়ম নেই। অধ্যক্ষ স্যারকে এ কথা জানাবার পর তিনি বলেছেন কোন লাভ নেই, ২ হাজার ৩৯০ টাকার কম হবে না। তাই পরীক্ষা দেওয়ার জন্য বাধ্য হয়ে ২ হাজার ৩৯০ টাকা দিয়েই ফরম পূরণ করেছি।

কলেজ সূত্রে জানা যায়, এবারে জলঢাকা সরকারি কলেজে মোট ৪০০ জন পরিক্ষার্থী এইচএসসি পরিক্ষায় অংশগ্রহণ করবেন। এর মধ্যে উপবৃত্তিপ্রাপ্ত দেড় শতাধিক শিক্ষার্থী। বোর্ড ফি ১ হাজার ৭৭০ টাকা ও ২০ টাকা মাসিক বেতন হারে কলেজের ২৪ মাসের বেতন ৪৮০ ও প্রাকটিক্যালের জন্য ১৪০ টাকাসহ মোট ২ হাজার ৩৯০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীসহ কলেজের মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের সব এইচএসসি পরীক্ষার্থীর ফরম পূরণে এ ফি গুণতে হচ্ছে। অতিরিক্ত ফি নেয়ায় ফলে অস্বচ্ছল শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে জলঢাকা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিউদ্দিন দৈনিক শিক্ষাডটকমের কাছে দাবি করেন, ‘উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নেয়ার নিয়ম আছে। সরকারি কলেজ বেতন কালেকশন করে পরবর্তীতে সরকারের ফান্ডে জমা দেবে।’ 

জলঢাকা সরকারি কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা করা।

এ বিষয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সরকারি কলেজে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নেয়ার নিয়ম নেই, তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website