এই দিনে: ১১ নভেম্বর ২০১৮ - দৈনিকশিক্ষা

এই দিনে: ১১ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১১ নভেম্বর, ২০১৮, রোববার। ২৭ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯৩ - শিক্ষাব্রতী ধর্মযাজক উইলয়াম কেরি ইংল্যান্ড থেকে কলকাতায় এসে পৌঁছান।
১৮৬৬ - কেশব চন্দ্র সেনের নেতৃত্বে কলকাতায় ভারতবর্ষীয় আদি ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়।
১৯১৮ - সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপানসহ মিত্রশক্তির সঙ্গে জার্মানি-অটোম্যান সাম্রাজ্যসহ অক্ষশক্তির যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত। অবসান ঘটে প্রথম বিশ্বযুদ্ধের। ১৯১৪ সালের ২৮ জুলাই এ যুদ্ধের দামামা বেজেছিল। চলেছিল চার বছরেরও বেশি সময়। এই বিশ্বযুদ্ধে অক্ষশক্তির সৈন্য নিহত হয় ৪৩ লাখ ৮৬ হাজারেরও বেশি। আর মিত্রশক্তির সৈন্য নিহত হয় ৫৫ লাখ ২৫ হাজারেরও বেশি। সামরিক-বেসামরিক মিলিয়ে প্রাণ গিয়েছিল প্রায় পৌনে দুই কোটি মানুষের।

১৯৬৬- এডুইন ইউগেন অলড্রিন এবং জেমস এ লেভেল নভোযান জিনিনি-১২তে চড়ে চারদিনের সফরে মহাশূন্যে যাত্রা করেন।

জন্ম
১৮২১- বিখ্যাত রুশ সাহিত্যিক ফিওদোর দস্তয়েভস্কি। 
১৮৭৬- বাঙালি রাজনীতিবিদ, শিল্পপতি স্যার আবদুল হালিম গজনভি।
১৮৮৮- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতা ও প্রথম শিক্ষামন্ত্রী মাওলানা আবুল কালাম আজাদ।
১৯৭৭ - পর্তুগীজ ফুটবলার মানিশ।
১৯২৮- জাতীয় সংসদের স্পিকার ও কূটনীতিবিদ হুমায়ূন রশীদ চৌধুরী।

মৃত্যু
১৯৯৯- সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহ। তিনি ১৯৭৩ সালের ২৩ ডিসেম্বর রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন।
১৮৫৫- ডেনিশ দার্শনিক এবং তাত্ত্বিক সারেন কিয়েরকেগর।
২০০৪- শান্তিতে নোবেল জয়ী ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত।

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034849643707275