একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে গিনেস বুক রেকর্ড - বিবিধ - দৈনিকশিক্ষা

একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে গিনেস বুক রেকর্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

যমজ সন্তানের কথা শোনা যায়। এমনকী একজন মহিলা একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছেন, এমন ঘটনাও ঘটে। কিন্তু একসঙ্গে ১০ জন সন্তানের জন্ম! শুনতে আজব লাগলেও ঘটনাটা কিন্তু আদ্যোপান্ত সত্যি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার এক মহিলা একসঙ্গে ১০ জন শিশুর জন্ম দিয়েছেন। খবর কলকাতা নিউজের।

ওই মহিলার নাম গসিয়ামে থামারা সিথোলে। সম্প্রতি তিনি ১০ সন্তানের মা হয়েছেন। ৭ ছেলে ও ৩ মেয়ের জন্ম দিয়েছেন তিনি। এই ঘটনার পর রেকর্ড ভেঙে গিয়েছে মালির মহিলা হালিমা সিজের। মে মাসে তিনি একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়েছিলেন। তারপর গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠে তার। কিন্তু এক মাসের মধ্য়েই সেই রেকর্ড তার হাত থেকে বেরিয়ে গেল। আর তা চলে গেল গসিয়ামের হাতে। তবে তিনি যে ১০ সন্তানের জন্ম দেবেন তা কিন্তু প্রথম দিকে তিনি নিজেই জানতেন না। চিকিৎসকরা তাকে বলেছিলেন একসঙ্গে ৬ সন্তানের জন্ম দিতে চলেছেন তিনি। তারপর যখন স্ক্যান করা হয়, তখন চিকিৎসকেরর ধারণা ভুল প্রমাণিত হয়। দেখা যায় ৮ সন্তান রয়েছে গসিয়ামের গর্ভে। কিন্তু সেই রিপোর্টও ভুল প্রমাণিত হয়ে যায় গ্যাসিয়ামের প্রসবের পর। ১০ জন সন্তানের জন্ম দেন তিনি।

গসিয়ামে থাকেন থেম্বিসা শহরে। এটি দক্ষিণ আফ্রিকার একুরহুলেনির একটি শহর। সিজারের মাধ্যমে গসিয়ামে তার ১০ সন্তানের জন্ম দেন। প্রেটোরিয়ার একটি হাসপাতালে হয় তার সার্জারি। তার অস্ত্রোপচার নিয়ে যথেষ্ট আশঙ্কায় ছিলেন চিকিৎসকরা। তাই প্রসবের পর ১০ শিশুকেই কয়েকদিনের জন্য ইনকিউবেটারে রাখা হয়। তারপর তাদের বাড়ি নিয়ে যাওয়া হয়। এখন মা ও শিশুরা সবাই সুস্থ রয়েছেন। ওই ১০ সন্তানের বাবা টেবোহো সোটেটসি গোটা ঘটনায় যতটা অভিভূত, ততটাই বিহ্বল। ১০ সন্তান সুস্থ থাকায় তিনি অত্যন্ত আনন্দিত। টেবোহো ও গসিয়ামে র আরও ২ সন্তান রয়েছে। তাঁদের বয়স ৬ বছর।

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website