এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থানের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থানের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থান নেয়ার হুমকি দিয়েছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা। আগামী ৩১ মার্চের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা দেয়ার দাবি জানিয়েছেন তারা। তা না হলে ৬ এপ্রিল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের নেতারা। 

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে সংগঠনটির আহ্বায়ক হারুন-অর-রশিদ বলেন, বেসরকারি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সারাদেশের ৫ হাজার ৫০০ জন অনার্স মাস্টার্স শিক্ষক জনবলে অন্তর্ভুক্ত না থাকার দীর্ঘ ২৮ বছর থেকে এমপিওভুক্ত হতে পারছেন না। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নেয়না। করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠান থেকে দেয়া নামমাত্র বেতনটুকুও বন্ধ আছে। শিক্ষকদের জীবন কঠিন সমীকরণে আটকে গেছে। 

সংগঠনটির নেতারা বলেন, বেসরকারি কলেজগুলোর শিক্ষকদের মত একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য সরকারি হওয়া কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার ও নন-ক্যাডারভুক্ত হয়েছেন।  ডিগ্রি ৩য় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল(মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকরা এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না। যা চরম বৈষম্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী বলে দাবি করেন নেতারা। 

শিক্ষকরা বলেন, নিয়োগপ্রাপ্ত ৫ হাজার ৫০০ জন শিক্ষককে এমপিওভুক্ত করতে প্রতিমাসে ১২ কোটি বছরে ১৪৪ কোটি টাকার বাজেটে ব্যয়বরাদ্দ প্রয়োজন। এ টাকা হলেই জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত করা যায়। এ পরিস্থিতিতে জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্তির দাবি জানান শিক্ষকরা। ৩১ মার্চের মধ্যে এমপিওভুক্তির ঘোষণার দাবি জানান। তা না হলে, ৬ এপ্রিল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির পালন করার ঘোষণা দেন তারা। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website