এমপিও না পেলে অনশনের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের - দৈনিকশিক্ষা

এমপিও না পেলে অনশনের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি ডিগ্রি কলেজগুলোতে কর্মরত সাড়ে ৫ হাজার অনার্স-মাস্টার্স শিক্ষক এমপিওভুক্তির দাবি জানিয়েছেন। আগামী ৩০ নভেম্বরের মধ্যে এমপিওভুক্ত না হলে আমরণ অনশন কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছেন তারা। 

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি হারুন-অর-রশীদ বলেন, তৎকালীন বিধি মোতাবেক, ডিজি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে আমাদের নিয়োগ দেয়া হলেও দীর্ঘ ২৯ বছর সুযোগ-সুবিধার বাইরে রাখা হয়েছে। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সরকারিকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার, নন-ক্যাডারভুক্ত হয়েছেন। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন, অথচ কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরাও এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না, যা চরম বৈষম্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। 

তিনি আরও বলেন, ৩০ নভেম্বরের মধ্যে আমাদের এমপিওভুক্ত করা না হলে বা এমপিওভুক্তির ঘোষণা না আসলে আমরা সাড়ে ৫ হাজার অনার্স-মাস্টার্স শিক্ষক আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করবো।

সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম বলেন, দীর্ঘ সময় বেতন, বঞ্চনার শিকার হয়ে পরিবার-পরিজনের দিকে তাকিয়ে অন্যপথে আয় করার জন্য পা বাড়িয়েছেন।  কেউ রডমিস্ত্রীর কাজ করেন, কেউ ইজিবাইক চালান। এগুলো একজন শিক্ষক হিসেবে কতটা মানায়, কিন্তু পেটের দায়ে তারা এই কাজ করতে বাধ্য হয়। তাই অভুক্ত এই শিক্ষকদের মানবিক কারণে হলেও সরকার দ্রুত এমপিও দেবেন আমরা এই প্রত্যাশা করি।

সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0063810348510742