এমপিও না পেলে অনশনের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিও না পেলে অনশনের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি ডিগ্রি কলেজগুলোতে কর্মরত সাড়ে ৫ হাজার অনার্স-মাস্টার্স শিক্ষক এমপিওভুক্তির দাবি জানিয়েছেন। আগামী ৩০ নভেম্বরের মধ্যে এমপিওভুক্ত না হলে আমরণ অনশন কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছেন তারা। 

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি হারুন-অর-রশীদ বলেন, তৎকালীন বিধি মোতাবেক, ডিজি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে আমাদের নিয়োগ দেয়া হলেও দীর্ঘ ২৯ বছর সুযোগ-সুবিধার বাইরে রাখা হয়েছে। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সরকারিকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার, নন-ক্যাডারভুক্ত হয়েছেন। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন, অথচ কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরাও এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না, যা চরম বৈষম্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। 

তিনি আরও বলেন, ৩০ নভেম্বরের মধ্যে আমাদের এমপিওভুক্ত করা না হলে বা এমপিওভুক্তির ঘোষণা না আসলে আমরা সাড়ে ৫ হাজার অনার্স-মাস্টার্স শিক্ষক আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করবো।

সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম বলেন, দীর্ঘ সময় বেতন, বঞ্চনার শিকার হয়ে পরিবার-পরিজনের দিকে তাকিয়ে অন্যপথে আয় করার জন্য পা বাড়িয়েছেন।  কেউ রডমিস্ত্রীর কাজ করেন, কেউ ইজিবাইক চালান। এগুলো একজন শিক্ষক হিসেবে কতটা মানায়, কিন্তু পেটের দায়ে তারা এই কাজ করতে বাধ্য হয়। তাই অভুক্ত এই শিক্ষকদের মানবিক কারণে হলেও সরকার দ্রুত এমপিও দেবেন আমরা এই প্রত্যাশা করি।

সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0042660236358643