এমবিবিএস কোর্সে ভর্তি শুরু ৮ মে - ভর্তি - দৈনিকশিক্ষা

এমবিবিএস কোর্সে ভর্তি শুরু ৮ মে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি মেডিক্যাল কলেজগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথমবর্ষ ভর্তি কার্যক্রম আগামী ৮ মে থেকে শুরু হবে। ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ১ আগস্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জনানো হয়েছে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি/বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা নির্দেশক্রমে নিম্নরূপভাবে অনুমোদন করা হলো।’  

বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারি মেডিক্যাল কলেজসমূহে ভর্তি কার্যক্রম ৮ মে থেকে শুরু হয়ে ১৮ মে পর্যন্ত চলমান থাকবে। ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ১ আগস্ট।

অপরদিকে বেসরকারি মেডিক্যাল কলেজসমূহে আগামী ১৬ জুন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আবেদনপত্র বিতরণ শুরু হবে ২১ জুন। আবেদনপত্র জমা নেয়ার শেষ তারিখ ৩ জুলাই। আবেদনের পরিপ্রেক্ষিতে একইমাসের ৭ তারিখ কোটাভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে। পরে ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত ভর্তি কার্যক্রম পরিচালতি হবে এবং সরকারি মেডিক্যালের সাথে একইসঙ্গে ৮ আগস্ট ক্লাস শুরু হবে।

এর আগে, গত ১ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা হয়। এবার পরীক্ষার জন্য আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন।

পরে গত ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ৭৯ হাজার ৩৩৭ পরীক্ষার্থী পাস করেছেন। এ বছর পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে সরকারি মেডিক্যালে ৪ হাজার ৩৫০ আসনের জন্য ৪ হাজার ২৩০ জন সুযোগ পেয়েছেন। এর মধ্যে ছেলে ১ হাজার ৮৮৫ ও মেয়ে ২ হাজার ৩৪৫ জন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website