এসএসসির ফল প্রকাশের আগেই না ফেরার দেশে ঈশ্বর - দৈনিকশিক্ষা

এসএসসির ফল প্রকাশের আগেই না ফেরার দেশে ঈশ্বর

সিরাজগঞ্জ প্রতিনিধি |

ফল প্রকাশের আগেই না ফেরার দেশে চলেন গেলেন মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দেয়া শারীরিক প্রতিবন্ধী ঈশ্বর কুমার সূত্রধর।  বৃহস্পতিবার (৬ মার্চ) বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় সে ।

ঈশ্বর এ বছর খন্দকার আবদুল মজিদ উচ্চবিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল। সে মুখ দিয়ে লিখেই পিইসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়।

শারীরিক প্রতিবন্ধী ঈশ্বর কুমার সূত্রধর | ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জের উল্লাপাড়ার পাইকপাড়া গ্রামের মৃত প্রফুল্ল কুমার সূত্রধরের ছেলে ঈশ্বরের দুই হাতই অবশ। পায়েও জোর কম। অপরের সাহায্য নিয়ে খুঁড়িয়ে হাঁটতো।  জন্মের পরে মাত্র দু'বছরের ব্যবধানে সে তার বাবা-মাকে হারিয়েছে। ভূমিহীন দুস্থ পরিবারের সন্তান ঈশ্বর তার বড় বোন রেবা রানীর ঘরেই বেড়ে উঠেছিল।

ঈশ্বরের ইংরেজি শিক্ষক ইউসুফ আলী মন্টু  জানান, এ বছর বিজ্ঞান স্কুল উপকেন্দ্রে সে মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছিল। কষ্ট করে দীর্ঘ সময় লিখতে গিয়ে পরীক্ষার শেষের দিকে অসুস্থ হয়ে পড়ে। এ ব্যাপারে সে সময় একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। সংবাদটি এসএসসি পরীক্ষা কমিটির সভাপতি ও উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামানের নজরে এলে তিনি পরীক্ষা কক্ষে প্রতিবন্ধী ঈশ্বর কুমারের জন্য একজন শ্রুতি লেখকের ব্যবস্থা করে দেন। 

বোন রেবা রানী জানান, তার প্রতিবন্ধী ভাইটি ভবিষ্যতে লেখাপড়া শিখে আইনজীবী হওয়ার স্বপ্ন লালন করত। কিন্তু সে স্বপ্ন তার অকালেই শেষ হয়ে গেল। পড়ালেখায় অদম্য এই শিক্ষার্থীর মৃত্যুতে উল্লাপাড়ার শিক্ষাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। আবদুল মজিদ স্কুল থেকে ঈশ্বরের সৎকারের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন: মুখে কলম ধরে এসএসসি পরীক্ষায় বসেছে ঈশ্বর

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0032939910888672