কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন : সেরাদের সেরা হয়ে তাক লাগালো চুয়েট - দৈনিকশিক্ষা

কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন : সেরাদের সেরা হয়ে তাক লাগালো চুয়েট

নিজস্ব প্রতিবেদক |

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) আয়োজিত ‘কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন ২০২১’-এ সেরাদের সেরা হয়ে তাক লাগিয়ে দিয়েছেন বাংলাদেশের একদল শিক্ষার্থী। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো সেরা তিনটি পুরস্কার জিতে নিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে পুরকৌশল বিভাগের শিক্ষার্থীদের তিনটি দল। সনদ ছাড়াও তারা পুরস্কার হিসেবে পাচ্ছে মোট দেড় হাজার ডলার। বিখ্যাত কংক্রিট ইন্টারন্যাশনাল ম্যাগাজিনের পরবর্তী সংখ্যায় তাদের কাজ নিয়ে সচিত্র প্রতিবেদনও প্রকাশিত হবে।

চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক জি এম সাদিকুল ইসলাম বলেন, ‘শুধু চুয়েটের জন্য নয়, এটা গোটা দেশের জন্যই গৌরবের। এই প্রতিযোগিতায় এর আগে বাংলাদেশ থেকে কেউ পুরস্কার পায়নি। আর এবার অন্য কোনো দেশে পুরস্কার যায়নি। কারণ মূল্যায়নের সময় কোনো নাম-ঠিকানা ছিল না, শুধু শিক্ষার্থীদের কাজটাই দেখতে পেরেছেন বিচারকরা।’ তিনি যোগ করেন, ‘এই প্রতিযোগিতার গুরুত্ব বোঝার জন্য আরেকটি তথ্য উল্লেখ করা দরকার। সেটি হলো, দীর্ঘদিন পর চলতি বছর আমাদের জাতীয় ইমারত নির্মাণ বিধিমালা সংশোধন করা হয়েছে। এই বিধিমালা প্রণয়নে বেশির ভাগ ক্ষেত্রেই আমেরিকান কংক্রিট ইনস্টিটিউটকে ফলো করা হয়েছে।’ 

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) গঠিত হয় ১৯০৪ সালে। যুক্তরাষ্ট্রের মিশিগানভিত্তিক সংগঠনটির সদস্য বিশ্বের প্রায় ১২০টি দেশ। সংগঠনটি প্রতিবছর সদস্য দেশগুলোর শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে কংক্রিট প্রজেক্ট কম্পিটিশনের আয়োজন করে থাকে।

মার্চে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণাপত্র আহবান করা হয়। আঞ্চলিক পর্যায়ে যাচাই-বাছাই শেষে নির্বাচিত প্রজেক্টগুলো পাঠানো হয় মূল প্রতিযোগিতায়। বাংলাদেশ থেকে এবার চারটি প্রজেক্ট লড়েছে সেখানে। এর মধ্যে তিনটিই পুরস্কার জিতে নিয়েছে।

চূড়ান্ত প্রতিযোগিতা শেষ হয়েছে ২৬ জুলাই। আর গতকাল মঙ্গলবার প্রকাশিত হয়েছে চূড়ান্ত ফল। সেখানে ১২০টি দেশের প্রতিযোগীদের হারিয়ে বাজিমাত করেছে বাংলাদেশ। পুরো প্রতিযোগিতা হয়েছে অনলাইনে। মূল্যায়ন করা হয়েছে ‘ব্লাইন্ড’ পদ্ধতিতে। মানে মূল্যায়নের সময় প্রতিযোগী ও শিক্ষাপ্রতিষ্ঠানের নাম-ঠিকানা জানতেন না বিচারকরা। প্রতিযোগিতায় নিয়ম ছিল, ‘শিক্ষার্থীরা তাঁদের গবেষণাকর্মের দুটি অনুলিপি পিডিএফ ফরম্যাটে পাঠাবেন। দ্বিতীয় কপিতে শিক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নাম-ঠিকানা কিছুই উল্লেখ থাকবে না।

‘আ ক্রিটিক্যাল রিভিউ অন দ্য পারফরম্যান্স অব মাইক্রোবায়াল কংক্রিট ডেভেলপড ইউজিং ই-কোলি ব্যাকটেরিয়া’ শিরোনামের প্রজেক্টের জন্য প্রথম পুরস্কার পেয়েছেন চুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম ও ইমতিয়াজ ইবনে গিয়াস। তাঁদের উপদেষ্টা ছিলেন একই বিভাগের অধ্যাপক মঈনুল ইসলাম। প্রথম রানার-আপ হয়েছেন এজাজ আহমেদ ও সৈয়দ মারুফ-উল হাসান। তাঁদের প্রজেক্টের শিরোনাম ‘ইফেক্ট অব কমপেকশন অন দ্য প্রপার্টিজ অব ইকো ফ্রেন্ডলি বিল্ডিং ব্লক ইউজিং ইন্ডাস্ট্রিয়াল বাইপ্রডাক্টস’। দ্বিতীয় রানার-আপ হয়েছেন জান্নাতুল ফেরদাউস ও তাবাচ্ছিমা ফারিয়া।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.005789041519165