করোনাভাইরাস : ডাবল মাস্কে দ্বিগুণ সুরক্ষা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনাভাইরাস : ডাবল মাস্কে দ্বিগুণ সুরক্ষা

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বজুড়ে তাণ্ডব চালিয়ে যাচ্ছে করোনাভাইরাস। সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মানার কথা বলছেন বিশেষজ্ঞরা। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মাস্ককে অপরিহার্য হাতিয়ার বিবেচনায় অনেক দেশ এটির ব্যবহার বাধ্যতামূলক করেছে। এবার জানা গেল, দুটি মাস্ক পরলে দ্বিগুণ সুরক্ষা পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা হেলথ কেয়ারের বিজ্ঞানীদের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদন সম্প্রতি জেএএমএ ইন্টারন্যাশনাল মেডিসিন সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনার স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক এমিলি সিকবার্ট-বেনেট বলেন, চিকিৎসাকাজে ব্যবহূত মাস্কের পরিস্রাবণক্ষমতা খুব ভালো। কিন্তু সেগুলো যেভাবে মানুষের মুখে থাকে, তা যথাযথ নয়। যে কোনো ফাঁকফোকর দূর করতে দুটি মাস্ক বেশি ভূমিকা রাখে। এতে করোনাভাইরাসসহ অতি ক্ষুদ্র কণা আটকে দেওয়ার ক্ষমতা প্রায় দ্বিগুণ হয়ে যায়।

অনেক বিশেষজ্ঞ বলছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টগুলো অত্যধিক ছোঁয়াচে ও প্রাণঘাতী। তাই এসব ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে অধিক সুরক্ষা প্রয়োজন। ভারতের ফরটিস-সি-ডিওসি সেন্টার অব অ্যাক্সিলেন্স ফর ডায়াবেটিস, মেটাবলিক ডিজিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজির চেয়ারম্যান অনুপ মিসরা বলেন, দুই মাস্কে ৯৫ শতাংশ সুরক্ষা পাওয়া যাবে। তবে এ ক্ষেত্রে একটি ডিসপোজেবল ও অপরটি কাপড়ের মাস্ক হতে হবে। সূত্র :ইকোনমিক টাইমস।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website