করোনার প্রভাবে শিক্ষায় মহাবিপর্যয় - দৈনিকশিক্ষা

করোনার প্রভাবে শিক্ষায় মহাবিপর্যয়

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনার সংক্রমণ থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের বাঁচাতে দীর্ঘ ১৪ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ২৯ মে পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। এর ফলে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত কোটি কোটি শিক্ষার্থী বড় ধরনের সমস্যায় পড়েছে। এর মধ্যে গত সোমবার মন্ত্রিসভার আলোচনায় উঠে এসেছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দিতে চায় সরকার। কিন্তু সরকারের হাতে পর্যাপ্ত টিকা নেই। এরপরই প্রশ্ন উঠছে, আগামী ৩০ মে থেকে কী শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না? বুধবার (১৯ মে) ভোরের কাগজ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন অভিজিৎ ভট্টাচার্য্য। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

প্রতিবেদনে আরও জানা যায়, সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে শিক্ষার্থীরা টিকা পাবে কিনা- তা জানাতে শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা অপারগতা প্রকাশ করেছেন। এমনকি এ বিষয়ে তারা কোনো কথাই বলতে চাননি। তবে দীর্ঘদিন বন্ধ থাকায় শুধু যে শিক্ষা সংকটে রয়েছে তা নয়, একই সঙ্গে অভিভাবকরাও রয়েছেন তীব্র সংকটে। করোনায় কাজ হারিয়ে যেসব অভিভাবক অর্থকষ্টে পড়েছেন তাদের সন্তানরা এরই মধ্যে পড়ালেখা ছেড়ে বিভিন্ন কাজে যোগ দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এসব শিক্ষার্থী আর কখনোই পড়ালেখায় ফিরে আসবে না। এরা ঝরে পড়েছে। তবে কী পরিমাণ শিক্ষার্থী ঝরে পড়েছে তার পরিসংখ্যান এখনো পাওয়া যায়নি। এছাড়া অনলাইন শিক্ষা ও পাঠদান শুরু হওয়ার পর নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে বৈষম্য। বিত্তশালী অভিভাবকরা তার সন্তানকে অনলাইন ক্লাসে অংশ নিতে ইন্টারনেট কিনে দিতে পারলেও নিম্নবিত্তরা তা পারছেন না। এর ফলে তাদের সন্তানরা ইন্টারনেটের অভাবে অনলাইন ক্লাসে অংশ নিতে পারছে না। এতে উচ্চবিত্ত ও নিম্নবিত্তের মধ্যে শিক্ষায় বৈষম্য আরো বেড়েছে। টেলিভিশনে পাঠদান শুরু হলেও তা কার্যকর হয়নি। আর এসব সংকট কাটাতে শিক্ষা প্রশাসনেরও স্পষ্ট কোনো রূপরেখা নেই। সব মিলিয়ে শিক্ষায় মহাবিপর্যয় ঘটে গেছে।

জানতে চাইলে শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ গতকাল বলেছেন, কোভিড আসার পর থেকে আমরা শিক্ষার্থীদের ভালো কিছু দিতে পারিনি। শুধু বলেছি, জুনে স্কুল খুলবে, জুলাইয়ে খুলবে, আগস্টে খুলবে। এই অমুক মাসে খুলবে বলে শুধু নেতিবাচক শব্দ ব্যবহার করেছি। এ বিষয়ে শিক্ষা প্রশাসনেরও আরো উচ্চ চিন্তা করার দরকার ছিল। এদিকে গত সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, দীর্ঘদিন বন্ধ থাকায় অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত নানা সমস্যা দেখা দিয়েছে। এসব সমস্যা সমাধানে এর মধ্যে কাজ শুরু হয়েছে। একই সঙ্গে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। এসব কাজ শেষ হলে করোনা পরিস্থিতির অবস্থা দেখে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার পরিকল্পনা করছে সরকার। এরপরই প্রশ্নটি জোরেশোরে ওঠে- তাহলে কি ৩০ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না?

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

তবে একটি সূত্র জানিয়েছে, জুন মাস থেকে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নিয়ে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যেই করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে এ পর্যন্ত কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) চিঠি দিয়েছে মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রহণ করা সব কার্যক্রমের সর্বশেষ অগ্রগতিসংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবারের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয় শাখায় মন্ত্রণালয়ের নির্ধারিত মেইলে এ তথ্য পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

জানতে চাইলে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শুরু করতে নির্দেশ দেয়া হবে। সরকার স্কুল-কলেজ খোলার ঘোষণা দিলে শিক্ষার্থীদের উপস্থিতিতে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

মাধ্যমিকের অনলাইন ক্লাস মনিটরিংয়ের নির্দেশ : দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের অনলাইন ক্লাস মনিটরিংয়ের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইন ক্লাস পরিচালনা করছে এবং কারা করছে না, তার তথ্য সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে। করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালে প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষা কার্যক্রম নিশ্চিত করা এবং অনলাইন ক্লাস ইন্টারেক্টিভ করতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। অন্যদিকে প্রাথমিকের শিক্ষার্থীদের ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জানা গেছে, প্রান্তিক পর্যায় পর্যন্ত দেশের মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে কার্যকর সংসদ টিভি এবং অনলাইন ক্লাসে যুক্ত করতে যথাযথ ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। অনলাইন ক্লাস এবং সংসদ টিভিতে পরিচালিত ক্লাস পরিচালনা এবং শিক্ষার্থীদের অংশ নেয়া নিশ্চিত করতে মনিটরিংয়ের ব্যবস্থা নেয়া হয়েছে। এদিকে গত ৩০ এপ্রিল প্রাথমিক শিক্ষার্থীদের জন্য সপ্তাহভিত্তিক অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা বাস্তবায়নের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিস আদেশে সব বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআই সুপারিন্টেনডেন্ট ও উপজেলা/থানা শিক্ষা অফিসারদের পরিকল্পনা বাস্তবায়নের নির্দেশ দিয়ে বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অধিকাংশ শিখন ফল অর্জনের বিষয়টি বিবেচনায় রেখে দুই সপ্তাহের কর্মপরিকল্পনাসহ ওয়ার্ক সিট ও অ্যাক্টিভিটি সিট (পরীক্ষামূলক বাড়ির কাজ) প্রণয়ন করা হয়। নেপের ‘অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা-২০২১’ অনুসারে কোভিড-১৯ সময়ে পরিকল্পনা বাস্তবায়নে ওয়ার্ক সিট ও অ্যাক্টিভিটি সিট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়। লকডাউনের মেয়াদ শেষ হলে পরবর্তী তারিখ থেকে প্রথম দিন ধরে পাঠ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনায় একটি সাধারণ নির্দেশনা এবং শিক্ষকদের উদ্দেশে একটি নির্দেশনা দেয়া হয়। কিন্তু এর কতটুকু বাস্তবায়ন হয়েছে তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়নি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব লিখিত পরীক্ষা স্থগিত : আগামী ২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সব লিখিত পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ওই দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম জানান, দেশে করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। লিখিত পরীক্ষার সংশোধিত সময়সূচি পরবর্তী সময়ে জানানো হবে।

৪২তম বিসিএসের ভাইভা স্থগিত : ৪২তম বিসিএস (বিশেষ) ভাইভা স্থগিত করা হয়েছে। করোনা ভাইরাসজনিত সংক্রমণের সরকারি বিধিনিষেধের কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে সরকারি কর্মকমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় সরকারি বিধিনিষেধ শিথিল হওয়ার পর মৌখিক পরীক্ষায় পরিবর্তিত তারিখ জানাবে সরকারি কর্মকমিশন (পিএসসি)। গতকাল মঙ্গলবার পিএসসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ - dainik shiksha শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.003079891204834