করোনা : ৪২ হাজার মানুষের দেহে পুশ হচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন - দৈনিকশিক্ষা

করোনা : ৪২ হাজার মানুষের দেহে পুশ হচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন

দৈনিকশিক্ষা ডেস্ক |

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার সম্ভাব্য একটি ভ্যাকসিন ৪২ হাজার স্বেচ্ছাসেবীর দেহে প্রয়োগ করা হবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ব্রাজিলে শিগগিরই শুরু হবে ভ্যাকসিনটির তৃতীয় পার্যায়ের এ হিউম্যান টেস্ট। এদিকে প্রথমবারের মতো করোনা রোগীর ফুসফুস সফলভাবে প্রতিস্থাপন করেছেন মার্কিন চিকিৎসকরা। বিশ্বের শীর্ষস্থানীয় কিছু বিশেষজ্ঞ পোলিওর একটি ভ্যাকসিন নিয়েও আশার বাণী শুনিয়েছেন।

তারা বলছেন, পোলিওর ভ্যাকসিনটি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাময়িক সুরক্ষা দিয়েছে। দুটি ওষুধে সুফল পেয়েছে ভারত। খবর সিএনএন ও টাইমস অব ইন্ডিয়াসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের। জানা গেছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষার জন্য ৪২ হাজার স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছেন। এরমধ্যে যুক্তরাজ্যে ১০ হাজার মানুষের দেহে তা প্রয়োগ করবে অক্সফোর্ড। যুক্তরাষ্ট্রে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে এটি পুশ করবে তাদের অংশীদার ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। এছাড়া ব্রাজিলেও ২ হাজার স্বেচ্ছাসেবী নির্বাচন করা হয়েছে, এতে অনুমোদন দিয়েছে দেশটির সরকারও।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ জানিয়েছে, আগামী আগস্টে অ্যাস্ট্রাজেনেকা তাদের দায়িত্বে থাকা স্বেচ্ছাসেবীদের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করবে। প্রত্যেকের দেহে কোভিড-১৯ এর সম্ভাব্য এ ভ্যাকসিনটির একটি অথবা দুটি ডোজ পুশ করা হবে। এ ট্রায়ালের অর্থায়ন ও পরিচালনার কাজ করছে ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ।

এদিকে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ফুসফুস সফলভাবে প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক অঙ্কিত ভারত অস্ত্রোপচারের মাধ্যমে ২০ বছর বয়সী একজন রোগীর ফুসফুস প্রতিস্থাপন করেন। এ ব্যাপারে শিকাগোর নর্থওয়েস্টার্ন মেডিসিন হাসপাতাল জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ওই রোগীর ফুসফুস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বেশ কিছুদিন ধরে তাকে লাইফ সাপোর্টে রেখে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছিল। উপায় না দেখে শেষ পর্যন্ত ফুসফুস প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

এ ব্যাপারে অঙ্কিত ভারত বলেন, এটি আমার করা সবচেয়ে কঠিন অস্ত্রোপচারের একটি। এটি সত্যিই অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। তিনি মনে করেন, করোনাভাইরাসের চূড়ান্ত সংক্রমণের ক্ষেত্রে পরবর্তী সময়ে আরও বেশি করে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

পোলিও টিকায় করোনা প্রতিরোধ! : বৃহস্পতিবার বিখ্যাত সায়েন্স ম্যাগাজিনে একদল বিশেষজ্ঞ করোনায় পোলিওর ভ্যাকসিনের সাময়িক সুরক্ষা নিয়ে একটি নিবন্ধ লিখেছে। এতে তারা বলেছেন, পোলিও ভ্যাকসিনের মতো বিদ্যমান টিকাগুলো শিশুদের বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দেয়। এমনকি এগুলোতে নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মতো সক্ষমতা রয়েছে। তারা বলছেন, ওরাল পোলিও ভ্যাকসিন তুলনামূলক নিরাপদ, সস্তা, প্রয়োগ করা সহজ এবং ব্যাপক সহজলভ্য। বিশ্বের ১৪০টিরও বেশি দেশে বছরে একশ’ কোটি ডোজ উৎপাদন এবং ব্যবহার করা হয়। বিজ্ঞানীদের এ দলে রয়েছেন এইচআইভির আবিষ্কারক এক বিজ্ঞানী এবং মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) একজন ভ্যাকসিন বিশেষজ্ঞ।

যৌথভাবে ভ্যাকসিন তৈরি করবে ব্রাজিল-চীন : ব্রাজিলের শীর্ষস্থানীয় চিকিৎসা গবেষণা কেন্দ্র ‘দ্য বাটান্টান ইন্সটিটিউট’ করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিন উৎপাদনের জন্য চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে। বৃহস্পতিবার এ চুক্তি সম্পর্কে ঘোষণা দিয়েছে দ্য বাটান্টান ইন্সটিটিউ। বাটান্টানের প্রেসিডেন্ট দিমাস কোভাস এবং সাও পাওলোর গভর্নর জোয়াও দোরিয়া বলেছেন, চীনের পরীক্ষাগারে তৈরি করোনার সম্ভাব্য ওই ভ্যাকসিনটি ইতোমধ্যে ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে এবং আগামী বছরের জুনের মধ্যে লাখ লাখ ব্রাজিলিয়ানকে টিকা দেয়ার জন্য তা প্রস্তুত হতে পারে।

দুই ওষুধে সুফল পেয়েছে ভারত : করোনা মহামারী ছড়িয়ে পড়ার পর থেকেই দুটি ওষুধ নিয়ে আলোচনা চলছে। হাইড্রক্সিক্লোরোকুইন ও অ্যাজিথ্রোমাইসিন। ভারতে এই দুই ওষুধের মিশ্রণ প্রয়োগে হাসপাতালে ভর্তি গুরুতর করোনা রোগীর ভালো ফল হয়েছে একাধিক ক্ষেত্রে। এ দুই ওষুধের ব্যাপারে মাস দুয়েক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, এগুলোর মিশ্রণ মিরাকল কিছু ঘটাতে পারে। মার্কিন গবেষকরা দুটি ওষুধ নিয়ে গবেষণা করছেন। অ্যাজিথ্রোমাইসিন ও হাইড্রক্সিক্লোরোকুইনের মিশ্রণে করোনা আক্রান্তের চিকিৎসার ব্যাপারে আগেই অনুমোদন দিয়েছিল ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। শিগগিরই ওই দুই ওষুধ ব্যবহারের নতুন প্রটোকল আনতে যাচ্ছে কেন্দ্রীয় সরকার।

করোনা চিকিৎসায় রেডিয়েশন : করোনা রোগীর চিকিৎসায় হালকা মাত্রার রেডিয়েশনে আশা দেখছেন গবেষকরা। পরীক্ষামূলকভাবে রেডিয়েশন দেয়া হয়েছে করোনা রোগীদের। ইমোরি ইউনিভার্সিটি হসপিটালের গবেষকরা এ ব্যাপারে গবেষণা করছেন। ডা. মুহাম্মদ খানের নেতৃত্বে জর্জিয়ায় পাঁচজন করোনা রোগীকে এ চিকিৎসা দেয়া হয়। গবেষকরা জানিয়েছেন, ১০ থেকে ১৫ মিনিট ধরে তাদের হালকা মাত্রার রেডিয়েশন দেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তাদের অবস্থার উন্নতি হয়েছে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0037240982055664