খাতা চ্যালেঞ্জে নতুন ফলপ্রাপ্তরাও ভর্তি আবেদন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত - দৈনিকশিক্ষা

খাতা চ্যালেঞ্জে নতুন ফলপ্রাপ্তরাও ভর্তি আবেদন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ হয়েছে ১১ জুন। পুনঃনিরীক্ষণের মাধ্যমে পরিবির্তিত ফল একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের পোর্টালে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://xiclassadmission.gov.bd/) থেকে এ তথ্য জানা গেছে। একাদশে ভর্তি আবেদনের মেয়াদ ১৩ জুন পর্যন্ত দুই দিন বাড়ানো হয়েছে। এই আবেদনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো ১১ জুন।

এ ছাড়াও পেমেন্ট সংক্রান্ত সমস্যা দাখিলের ফরম এই লিঙ্কে  আবার চালু করা হয়েছে। ফরম পূরণের শেষ সময় ১৩ জুন । যারা পেমেন্ট সংক্রান্ত সমস্যার জন্য ফরম পূরণ করেছিলেন, তাঁদের দাখিলকৃত তথ্যাদি পর্যালোচনা এবং অনুসন্ধানপূর্বক যে সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে তা  এই লিঙ্কে দেখা যাবে। ১৩ জুন রাত ৮ টার মধ্যে পেমেন্ট সম্পন্ন না করলে আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

স্পেশাল কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চায়ন/অনুমোদন ১৩ জুন বিকেল ৫ টার মধ্যে সম্পন্ন করতে হবে। মাদরাসা বোর্ডে আবেদন বাতিল ও মোবাইল নম্বর পরিবর্তনের আবেদন করতে এই লিঙ্কে ক্লিক করুন। অন্যান্য বোর্ডের ক্ষেত্রে সরাসরি বোর্ডে যোগাযোগ করুন।

পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা এই লিঙ্কে দেখা যাবে। আবেদন করেছেন কিন্তু পেমেন্ট সম্পন্ন করেননি এইরূপ আবেদনকারীদের তালিকা দেখার জন্য  এই লিঙ্কে দেখুন। এই তালিকা কিছু সময় পর পর হালনাগাদ করা হবে বিধায়, এই মুহুর্তে পেমেন্ট করে ফেললেও এই তালিকাটিতে কিছু সময় পরে তা রেকর্ড করা হতে পারে; তালিকার উপরের অংশে হালনাগাদ করার সময়কাল দেখা যাবে।

যে সকল শিক্ষার্থী আবেদন বাতিলের জন্য আবেদন করেছেন, তাদের আবেদন বাতিলের সাথে সাথে সেই আবেদন সংশ্লিষ্ট পেমেন্টও বাতিল হয়ে যায়। সুতরাং, আবেদন বাতিলের পরে নতুন করে আবেদন করার আগে মনে করে আবেদন ফি প্রদান করতে হবে।

 আরো পড়ুন : কলেজে ভর্তি: পেমেন্ট সংক্রান্ত নতুন নির্দেশনা

৮ জুন রাত ১১ পর্যন্ত আবেদন করেছেন ১২ লাখ ১৭ হাজার ৩৮ শিক্ষার্থী। ইএসভিজি দাখিল হয়েছে ৬৬ লাখ ৩০ হাজার ৬৬৪ টি। পেমেন্ট সম্পন্ন করেছেন  ১২ লাখ ০৯ হাজার ৬১৫ আবেদনকারী।

এর আগে সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। তবে সে সময় অনেকে ওয়েবসাইটে প্রবেশে জটিলতায় পড়েন। পরে ‘লিঙ্গ অপশন’সহ অন্য সমস্যার সমাধান করলে আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়। আবেদনের পোর্টালে আবেদনকারীর লিঙ্গ ভুল দেখানো সংক্রান্ত একটি ত্রুটি গত ২৮ মে সকাল ১০টার দিকে সমাধান করা হয়েছে। এর পর শুরু হয় আবেদন ফি পরিশোধে জটিলতা

একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।  ঢাকা বাদে অন্য মেট্রপলিটন এরিয়ায় ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা। এটাই সর্বোচ্চ ভর্তি ফি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিম চালু হবে আগামী বছর: কাদের - dainik shiksha শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিম চালু হবে আগামী বছর: কাদের কোটা আন্দোলনকারীদের গণপদযাত্রা কাল - dainik shiksha কোটা আন্দোলনকারীদের গণপদযাত্রা কাল গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধিতা করছে: মহাপরিচালক - dainik shiksha গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধিতা করছে: মহাপরিচালক ‘মুক্তিযোদ্ধাদের কোটার দরকার নেই, তাদের সন্তানরাও কোটার বাইরে চলে গেছেন’ - dainik shiksha ‘মুক্তিযোদ্ধাদের কোটার দরকার নেই, তাদের সন্তানরাও কোটার বাইরে চলে গেছেন’ প্রশ্নফাঁসের অভিযোগে আওয়ামী লীগ নেতা বহিষ্কার - dainik shiksha প্রশ্নফাঁসের অভিযোগে আওয়ামী লীগ নেতা বহিষ্কার কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত: স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত: স্বরাষ্ট্রমন্ত্রী গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধীতা করছে: মহাপরিচালক - dainik shiksha গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধীতা করছে: মহাপরিচালক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.01108193397522