গাছে গাছে এত জুতা ঝুলানো কেন - বিবিধ - দৈনিকশিক্ষা

গাছে গাছে এত জুতা ঝুলানো কেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

মানুষ যেখানে, যেভাবেই থাকুক নিজের অস্তিত্ব জানান দিতে চায়। এমনকি চাঁদের বুকে গিয়েও পদচিহ্ন এঁকে দিয়ে এসেছে পৃথিবীর মানুষ। ফ্রান্সের রাজধানী প্যারিসের সেই সেতুর কথা তো অনেকেই জানেন। ভ্রমণে গেলে সেখানে একটি তালা ঝুলিয়ে আসেন দর্শনার্থীরা। কিন্তু গাছে জুতা ঝুলিয়ে রাখার বিষয়টি একটু অন্য রকম। যদিও পৃথিবীর অনেক দেশেই এটি প্রচলিত। তবে কী কারণে এবং কবে থেকে এটি শুরু হয়েছে তার মূল কারণ এখনো অজানা।

যদিও প্রচলিত বিষয়ে সব সময়ই কিছু কথা লোকমুখে শোনা যায়। উত্তর আমেরিকায় ত্রিশের দশকের দিকে মানুষ অতিরিক্ত জুতা গাছে ঝুলিয়ে রাখত। সেই সময় খুবই অর্থনৈতিক মন্দা ছিল। জানা যায়, যাদের জুতা নেই তারা যেন পরতে পারে এ জন্যই কাজটি করা হতো। তবে অর্থনৈতিক মন্দা কেটে গেলেও এই প্রথা রয়েই গেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সৈন্যরা ভিয়েতনাম ও কোরিয়ায় যুদ্ধ করে। যুদ্ধ শেষে ফেরার পথে তারা মিলিটারি বুট গাছে ঝুলিয়ে রেখেছিল। যুদ্ধ শেষ, এখন বাড়ি ফেরার পালা, গাছে বুট জোড়া ঝুলিয়ে এটিই বোঝাতে চেয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের ইধাহো রাজ্যের একটি গাছে দীর্ঘ ৬০ বছর ধরে জুতা ঝুলিয়ে রাখা হতো। তবে দুর্ভাগ্যবশত ২০১০ সালে গাছটি অজ্ঞাত কারণে পুড়ে যায়।

শুধু যুক্তরাষ্ট্র নয়, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, হাওয়াই দীপপুঞ্জ, চীন, মধ্যপ্রাচ্যেও এ ধরনের ঘটনা ঘটতে দেখা যায়। জুতা ঝোলানোর এ প্রথা নিয়ে প্রচলিত আরো একটি গল্প হলোÑ যুক্তরাষ্ট্রের মিশিগানে একটি সিরিয়াল কিলার গাছে জুতা ঝুলিয়ে রাখত। মূলত তিনি যাদের হত্যা করতেন তাদের জুতা গাছে ঝুলিয়ে রাখতেন। তবে ইউরোপ ও যুক্তরাজ্যে গাছে জুতা ঝোলানোর কারণ ভিন্ন।

টরন্টো সানকে একজন লেখক জানান, যৌন উর্বরতা বাড়ানোর জন্য প্রার্থনাস্বরূপ গাছে জুতা ঝোলানো হয়। তবে গাছে জুতা ঝোলানোর সাথে যৌন উর্বরতা বৃদ্ধির কী সম্পর্ক তা বিস্তারিত জানাননি তিনি।

এখানেই শেষ নয়, মৃত প্রিয়জনকে মনে রাখার জন্যও কিছু কিছু স্থানে গাছে জুতা ঝোলানো হয়। প্রচলিত আছে, একবার এক মেয়ের বাবা মারা যান। এরপর তিনি বাবার জুতাজোড়া গাছে ঝুলিয়ে দেন। পরবর্তী সময়ে প্রায়ই মেয়েটি সেখানে যেত এবং মনে মনে বাবার সাথে কথা বলত। আবার কেউ কেউ জুতাজোড়ায় বিভিন্ন চিঠি লিখে গাছে ঝুলিয়ে রাখে। সাধারণত অমোচনীয় কালি দিয়ে চিঠিগুলো লেখা হয়।

আবার কোনো কোনো স্থানে মনে করা হয়, গাছ থেকে যদি জুতা পড়ে যায় তা হলে তা অশুভ কিছুর আলামত। তবে গাছে জুতা ঝোলানোর বিভিন্ন গল্প প্রচলিত থাকলেও মনে করা হয়, মজা করেই সবাই এমনটি করেন। ইন্টারনেট।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website