গ্রামীণফোন দু’হাজার কোটি টাকা জমা না দিলে ব্যবস্থা - দৈনিকশিক্ষা

গ্রামীণফোন দু’হাজার কোটি টাকা জমা না দিলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক |

গ্রামীণফোন তিন মাসের মধ্যে দুই হাজার কোটি টাকা জমা না দিলে পরবর্তী আইনি পদক্ষেপ নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সরঞ্জাম ও প্যাকেজের অনুমোদনে নিষেধাজ্ঞা তুলে নিতে সুপ্রীমকোর্ট গ্রামীণফোনকে দুই হাজার কোটি টাকা জমা দিতে বলেছে। তারা এটা না দিলে আইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাজধানীর রমনায় বিটিআরসির কার্যালয়ে এক মতবিনিময় সভায় বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক এ কথা বলেন।

মতবিনিময় অনুষ্ঠানে বিটিআরসির কমিশনার (তরঙ্গ ব্যবস্থাপনা) মো. আমিনুল হাসান, মহাপরিচালক (তরঙ্গ ব্যবস্থাপনা) ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম, মহাপরিচালক (কারিগরি ও কার্যক্রম) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় অনুষ্ঠানে চেয়ারম্যান বিটিআরসির ২০১৯ খ্রিষ্টাব্দের কার্যক্রম ও নতুন বছরের পরিকল্পনা তুলে ধরেন। এই অনুষ্ঠানেই তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্রামীণফোন কোর্টের নির্দেশ পালন করে আসুক আমরা কোনো ব্যবস্থা নেব না। নতুন পদক্ষেপ কি প্রশাসক বসানো হতে পারে এমন এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, আইনে যেসব ব্যবস্থা নেয়ার সুযোগ আছে, সেগুলোই নেয়া হবে। এর বাইরে বিটিআরসি যাবে না।

উল্লেখ্য, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের কাছে বিটিআরসি ১২ হাজার ৫৮০ কোটি টাকা পাওনা দাবি করছে। আর দ্বিতীয় বড় অপারেটর রবি আজিয়াটার কাছে দাবি করা হচ্ছে ৮৬৭ কোটি টাকা। এ পাওনার উৎস প্রতিষ্ঠান দুটিতে বিটিআরসির চালানো নিরীক্ষা। গ্রামীণফোনের ওপর নিরীক্ষা করা হয় ১৯৯৭ থেকে ২০১১ পর্যন্ত। আর রবির ওপর নিরীক্ষা করা হয় ১৯৯৭ থেকে ২০১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত।

বিটিআরসি বলছে, রাজস্ব ভাগাভাগি, করসহ বিভিন্ন খাতে এ টাকা ফাঁকি দিয়েছে অপারেটর দুটি। অবশ্য শুরু থেকেই গ্রামীণফোন ও রবি নিরীক্ষার দাবির বিষয়ে দ্বিমত পোষণ করে আসছে। তারা চায়, সালিশের মাধ্যমে পাওনার বিষয়টি নিষ্পত্তি করা হোক। যদিও বিটিআরসি বলে আসছে, তাদের আইনে সালিশের সুযোগ নেই। পাওনা আদায়ে ব্যান্ডউইথ কমিয়ে দেয়া, প্যাকেজ ও সরঞ্জাম আমদানির অনুমোদন বন্ধ করার পরও সাড়া না পেয়ে বিটিআরসি অপারেটর দু’টিকে লাইসেন্স বাতিলের কারণ দর্শানোর নোটিস দেয়। এ নিয়ে আদালতে যায় গ্রামীণফোন ও রবি। গ্রামীণফোনের আবেদনের পর হাইকোর্ট বিটিআরসির পদক্ষেপের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল। পরে গত ২৪ নবেম্বর সুপ্রীমকোর্টের আপীল বিভাগ বলেছে, গ্রামীণফোনকে তিন মাসের মধ্যে দুই হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0040547847747803