জাবির ভর্তি পরীক্ষা পাঁচ ইউনিটে : উপাচার্য - ভর্তি - দৈনিকশিক্ষা

জাবির ভর্তি পরীক্ষা পাঁচ ইউনিটে : উপাচার্য

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা ১০ ইউনিটের পরিবর্তে ৫ ইউনিটে গ্রহণ করা হবে বলে জানিয়েছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। গতকাল বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ কর্তৃক আয়োজিত নবনিযুক্ত উপাচার্যকে দেয়া সংবর্ধনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন।

উপাচার্য বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও অনুষদ এই সিদ্ধান্তে একমত হয়েছে। ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিকে গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের সাথে যুক্ত করে ‘এ’ ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ কে নিয়ে ‘বি’, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটসহ কলা ও মানবিক অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে ‘সি’ ইউনিট, জীববিজ্ঞান অনুষদকে ‘ডি’ ইউনিট, বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন নিয়ে ‘ই’ ইউনিট করা হয়েছে। 

নতুন এ সিদ্ধান্তের ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আর্থিক সাশ্রয়ের পাশাপাশি সময় এবং ভোগান্তি কমে আসবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য।

তিনি বিশ্ববিদ্যলয়ের শিক্ষা, গবেষণা ও চলমান ভৌত অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার। 

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক ড. অজিত কুমার মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. ইসমত আরা। অনুষ্ঠান পরিচালনা করেন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. খালিদ কুদ্দুস।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website