জেএসসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ করতে হবে - জেএসসি/জেডিসি - দৈনিকশিক্ষা

জেএসসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ করতে হবে

নিজস্ব প্রতিবেদক |

জেএসসির সার্টিফিকেট পেতে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। তবে, ফরমপূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ কোনো টাকা নেয়া যাবে না। করোনা মহামারি থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না। সব শিক্ষার্থীকে অটোপাস দেয়া হচ্ছে। তবে, অন্যান্য বছরের মতো শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়া হবে। তবে নম্বরপত্র (মার্কশিট) দেয়া হবে না।

রোববার (১৭ জানুয়ারি) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনলাইনে ফরম পূরণ করতে বলা হয়েছে।

আরও পড়ুন : 

জেএসসির সার্টিফিকেট পেতে ফরম পূরণ যেভাবে

জেডিসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ যেভাবে

বোর্ড বলছে, ২০২০ খ্রিষ্টাব্দে সরাসরি পরীক্ষা না নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে শিক্ষা বোর্ড।

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা আগামী ২১ জানুয়ারি ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে আগামী ২৩ থেকে ৩১ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

আগামী ২১ জানুয়ারি ফরম পূরণের জন্য অনলাইনে শিক্ষার্থীদের তথ্য দিয়ে সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd/) প্রকাশ করা হবে। ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অনলাইনে ফরমপূরণ করতে হবে। 

প্রতিষ্ঠানগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে probabble list এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে  probabble list এ চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা বা Temporary list প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেয়া হবে না। 

ফরম পূরণের বিস্তারিত প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে তুলে ধরা হয়েছে। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য বিজ্ঞপ্তিটি তুলে ধরা হল। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website