ঢাবির ভর্তি পরীক্ষায় জিপিএর ওপর ২০ নম্বর থাকছে - ভর্তি - দৈনিকশিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষায় জিপিএর ওপর ২০ নম্বর থাকছে

নিজস্ব প্রতিবেদক |

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালিয়ের ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর ২০ নম্বর রাখা হয়েছে। এছাড়া লিখিত অংশের জন্য ৪০ এবং এমসিকিউয়ের ওপর ৬০ নম্বরের প্রশ্ন রাখার প্রস্তাব করেছে ডিনস কমিটি।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই প্রস্তাব করা হয়েছে। আগামী বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) জেনারেল এডমিশন কমিটির সভায় এই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে।

এদিকে ডিনস কমিটির বৈঠকের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ঢাবির ভর্তি পরীক্ষায় জিপিএর ওপর কোনো নম্বর থাকছে না বলে প্রচার করা হয়। এমনকি দেশের প্রথম সারির কয়েকটি গণমাধ্যমেও বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করা হয়। তবে ডিনস কমিটির একাধিক সদস্য জিপিএর ওপর ২০ নম্বর রাখার বিষয়টি  নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক হাসানুজ্জামান মঙ্গলবার রাতে বলেন, ভর্তি পরীক্ষায় এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর নম্বর না থাকার বিষয়টি সঠিক নয়। জিপিএর ওপর ২০ নম্বর রাখার প্রস্তাব করা হয়েছে।

এদিকে আগামী ৮ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরুর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী ৩১ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এবার

বৈঠকে উপস্থিত ডিনস কমিটির এক সদস্য বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি আবদেন ৮ মার্চ থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী ১ এপ্রিল পর্যন্ত টাকা জমা দিতে পারবেন। এটি ভর্তি কমিটির সভায় চূড়ান্ত অনুমোদন দেয়া হবে।

তিনি আরও বলেন, আগামী ২১ মে ক ইউনিটের পরীক্ষা মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। খ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, গ ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে, ঘ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও চ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হবে।
 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website