তিন মন্ত্রীর কাছে আইসিটি শিক্ষকদের স্মারকলিপি পেশ - Dainikshiksha

তিন মন্ত্রীর কাছে আইসিটি শিক্ষকদের স্মারকলিপি পেশ

শাহনেওয়াজ সুমন |

মাধ্যমিক স্তরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শিক্ষকদের এমপিও ভুক্তির দাবিতে তিন মন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। শনিবার শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করে বাংলাদেশ এমপিও বঞ্চিত কম্পিউটার শিক্ষা বা আইসিটি শিক্ষক সংগঠন।

স্মারকলিপিতে বলা হয়েছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষার উপর অধিক গুরুত্বারোপ করেছে সরকার। সেই লক্ষে কম্পিউটার শিক্ষা বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টিকে মাধ্যমিক স্তরে আবশ্যিক ঘোষণা দেয়া হয়েছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় ১৩ হাজার প্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষা বা আইসিটি শিক্ষক বিষয়ে শিক্ষক থাকলেও ১১ হাজার ৭৮৯ জন শিক্ষক এমপিও সুবিধা পাচ্ছেন। কিন্তু একইভাবে নিয়োগ পাওয়া ১ হাজার ২৪৪ জন শিক্ষক এমপিও সুবিধা থেকে বঞ্চিত।

সম্প্রতি মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর জানায় ১ হাজার ২৪৪ জন শিক্ষকের এমপিও সুবিধা দেওয়ার জন্য গত ৬ ফেব্রুয়ারি একটি তালিকা ও প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে মাউশি কর্তৃপক্ষ। এটা অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাচ্ছে না। অর্থ মন্ত্রণালয়ের পরামর্শে সম্প্রতি এ বিষয়ে আবারও একটি প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে মাউশি কর্তৃপক্ষ (সূত্র : দৈনিক শিক্ষা ডটকম)।

গত ৪/৫ বছর ধরে বিনা বেতনে আবার অনেকেই মাসিক ২/৩ হাজার টাকা বেতনে সকল বিধি বিধান মেনে বিদ্যালয়ের নিয়ম মাফিক দায়িত্বপালনসহ ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত কম্পিউটার শিক্ষা বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পাঠদান করে আসছেন।

পরিবার পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন শিক্ষকরা। শিক্ষক হয়েও শিক্ষকের পরিচয় দিতে পারছেন না এবং অভিভাবক হয়েও সন্তানের মুখে দু বেলা মুঠো খাবার দিতে পারছে না। বৃদ্ধ পিতা-মাতার শিক্ষিত সন্তান হয়েও তাদের প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারছেন না।

স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0057511329650879