দক্ষিণ ঢাকার মশা নিধনের ওষুধ কেনার তথ্য সংগ্রহ করেছে দুদক - Dainikshiksha

দক্ষিণ ঢাকার মশা নিধনের ওষুধ কেনার তথ্য সংগ্রহ করেছে দুদক

নিজস্ব প্রতিবেদক |

মশক নিধনের ওষুধ আমদানি ও ব্যবহারে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (৪ আগস্ট) চালানো এ অভিযানে ডিএনসিসির মশার ওষুধ কেনার চার বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে।

দেশব্যাপী ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে এডিস মশা তথা ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। এমন প্রেক্ষাপটে দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে যে, সিটি কর্পোরেশনের একটি সংঘবদ্ধ চক্র মশক নিধনের ওষুধ আমদানিতে সিন্ডিকেট করে এডিস মশা নিয়ন্ত্রণে অকার্যকর ওষুধ আমদানি করেছে।

অভিযোগ পাওয়ার পর তৎক্ষণাৎ দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট দল এ অভিযান পরিচালনা করেন।

সরেজমিন অভিযানে জানা যায়, বিগত বছরগুলোতে রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কেবলমাত্র কিউলেক্স মশা নিধনের পরীক্ষা সম্পন্ন করে কীটনাশক পরীক্ষার ফলাফল গ্রহণপূর্বক ওষুধ আমদানি করেছে। দুদক টিম ২০১৯-২০ অর্থবছরে মশা নিধনের ওষুধ ক্রয়ের জন্য এডিস মশার ওপর পরীক্ষা সম্পন্ন করার জন্য পরামর্শ প্রদান করেছে।

এদিকে ক্রয় প্রক্রিয়া অনুসন্ধানে দুদক টিম দেখতে পায়, গত চার বছর যাবৎ ‘দি লিমিট অ্যাগ্রো প্রোডাক্টস লিমিটেড’ নামক প্রতিষ্ঠান থেকেই এককভাবে ইনসেক্টিসাইড সরবরাহ করা হয়েছে। জানুয়ারি-২০১৯ -এ ‘নিকোন লিমিটেড’ নামক প্রতিষ্ঠানকে ওষুধ বিক্রয়ের কার্যাদেশ প্রদান করা হয়।

দুদক টিম ২০১৫-২০১৯ সালের কার্যাদেশ প্রদান সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করেছে এবং এ ক্রয় প্রক্রিয়ায় কোনো দুর্নীতি হয়েছে কি না তা বিশ্লেষণপূর্বক পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0036239624023438