ধীরেন্দ্রনাথ দত্তের নামে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি - বিবিধ - দৈনিকশিক্ষা

ধীরেন্দ্রনাথ দত্তের নামে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি |

ব্রাহ্মণবাড়িয়ায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন ও জাতীয়ভাবে ধীরেন্দ্রনাথ দত্তের মৃত্যুবার্ষিকী পালনের দাবি জানানো হয়েছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল শনিবার সকালে ‘ভাষা আন্দোলন ও ধীরেন্দ্রনাথ দত্ত’ শীর্ষক এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। অনুশীলন সাংস্কৃতিক  কেন্দ্রের উদ্যোগে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মৃতি পাঠাগারে এই সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা বলেন, তৎকালীন পাকিস্তান গণপরিষদে উর্দু ও ইংরেজির পাশাপাশি বাংলাকে গণপরিষদের কার্যবিবরণীর ভাষার মর্যাদা দানের প্রস্তাবের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের সূত্রপাত করেছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত। মুক্তিযুদ্ধের শুরুতে পরিবারের সদস্যসহ শহীদ হন তিনি। কিন্তু তাঁর স্মৃতিকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য স্বাধীনতার ৫০ বছরেও জাতীয়ভাবে তেমন কিছুই করা হয়নি। তাই এখন শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন ও জাতীয়ভাবে ধীরেন্দ্রনাথ দত্তের মৃত্যুবার্ষিকী পালন করা সময়ের দাবি হয়ে উঠেছে। সভায় বক্তারা আরো বলেন, বাংলাকে উচ্চ শিক্ষার মাধ্যম করাসহ প্রশাসনের সর্বক্ষেত্রে বাংলার প্রচলন, বাংলা ভাষার বিকৃতিরোধ, দেশের বিভিন্ন আদিবাসীদের মাতৃভাষা সংরক্ষণ ও অন্তত প্রাথমিক স্তর পর্যন্ত তাদের মাতৃভাষায় শিক্ষাদান নিশ্চিত করতে হবে।

অনুশীলনের আহ্বায়ক সাংবাদিক আবদুন নূনের সভাপতিত্বে আলোচনাসভায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা জাসদ সভাপতি আখতার হোসেন সাঈদ, বীর মুক্তিযোদ্ধা মতিলাল বণিক, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছির, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি কাজী মাসুদ আহমেদ, জেলা ছাত্রমৈত্রীর প্রতিষ্ঠাতা সভাপতি প্রদ্যোত নাগ, জেলা উদীচীর সভাপতি জহিরুল ইসলাম স্বপন, জেলা কৃষক-খেতমজুর সমিতির আহ্বায়ক আবদুস সোবহান মাখন, জেলা ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক সানিউর রহমান, গণ-সাংস্কৃতিক মৈত্রীর আহ্বায়ক ঈসা ইসলাম প্রমুখ।

শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের - dainik shiksha আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের মুজিবের চেতনায় নারী অধিকার - dainik shiksha মুজিবের চেতনায় নারী অধিকার স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ - dainik shiksha ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি - dainik shiksha অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে - dainik shiksha পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে please click here to view dainikshiksha website