নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত - স্কুল - দৈনিকশিক্ষা

নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক |

ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের পোর্টালে উপবৃত্তি পাওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির সময় আবারও বাড়ানো হয়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির সুযোগ পাচ্ছেন শিক্ষকরা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে। আজ সোমবার (২৫ জানুয়ারি) উপবৃত্তির তথ্য এন্ট্রির সময় শেষ হওয়ার কথা ছিল।

নতুন নিয়মে প্রথমবারের মত সব প্রধান শিক্ষকদের নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার ডাটা লাইভ এন্ট্রি করতে হচ্ছে। গত ২৮ ডিসেম্বর থেকে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য দিতে নগদ তাদের পোর্টাল ডাটা এন্ট্রির জন্য খুলে দিয়েছে। কিন্তু কাজ করতে গিয়ে অনেক সমস্যার মুখোমুখি হওয়ায় সময় বাড়ানোর দাবি জানিয়েছেন শিক্ষকরা। এর আগে ১ম দফায় ২৫ জানুয়ারি পর্যন্ত তথ্য এন্ট্রির সময় বাড়ানো হয়েছিল। তবুও অনেক প্রতিষ্ঠান তথ্য অন্তর্ভুক্ত করতে পারেনি। এ পরিস্থিতিতে আবারও ৩১ জানুয়ারি পর্যন্ত তথ্য এন্ট্রির সুযোগ দেয়া হল।

আরও পড়ুন: নগদের পোর্টালে উপবৃত্তির তথ্য এন্ট্রি নিয়ে শিক্ষকদের জিজ্ঞাসা ও সমাধান

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের ৩য় পর্যায়ে সুবিধাভোগী শিক্ষার্থীদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণের গত ১৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও নগদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এ টাকা জিটুপি পদ্ধতিতে সরাসরি শিক্ষার্থী বা অভিভাবকদের কাছে পাঠানো হবে। নতুন নিয়মে উপবৃত্তির টাকা দিতে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে একটি অনলাইন পোর্টাল খুলেছে ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। শিক্ষকরা বলছেন তথ্য অন্তুর্ভুক্ত করতে নানা জটিলতায় পড়ছেন।

সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, তথ্য অন্তর্ভুক্তি শুরু করলেও কাজ শেষ করতে পারছেন না কারণ অভিভাবকরা জন্মসনদ দিচ্ছেন না। আর ইন্টারনেট জটিলতায় কোথাও কোথাও সার্ভার ডাউন দেখাচ্ছে। আর অনেক অভিভাবকের এনআইডি ও সিমকার্ডের তথ্যে গরমিল থাকায় তথ্য অন্তর্ভুক্তিতে অনেক সময় লাগছে। এছাড়া অনেক প্রতিষ্ঠানের বিপরিতে দুটি ইএমআইএস কোড দেখাচ্ছে। অনেক স্কুলের তথ্য পোর্টালে দেখা যাচ্ছে না। এসব কারণে নির্ধারিত সময়ে শিক্ষকরা তথ্য এন্ট্রি করতে পারেননি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website