এমপিও নীতিমালা জারির ৫ মাস পর পদ সৃজনে অর্থের ‘না’ - দৈনিকশিক্ষা

এমপিও নীতিমালা জারির ৫ মাস পর পদ সৃজনে অর্থের ‘না’

নিজস্ব প্রতিবেদক |

সংযুক্ত এসএসসি ও দাখিল ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্ম শিক্ষকের পদ সৃজন করা হয়েছিল। গত নভেম্বরে জারি করা কারিগরির সংশোধিত এমপিও নীতিমালায় পদটি নতুন করে অন্তর্ভুক্ত করা হয়। এদিকে বেসরকারি এমপিওভুক্ত মাদরাসার কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহায়ক পদটি অন্তর্ভুক্ত করা হয় মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালায়। কিন্তু নীতিমালা জারির ৫ মাস পর অর্থ মন্ত্রণালয় এ পদগুলোর বিরোধীতা করেছে।

নীতিমালা জারির কয়েক মাস পর অর্থ মন্ত্রণালয় বলছে, সংযুক্ত ভোকেশনাল প্রতিষ্ঠানে ধর্ম শিক্ষক পদ সৃজন করা যাবে না। একইসাথে মাদরাসার কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহায়ক পদটিরও বিরোধিতা করেছে। সংযুক্ত ডিপ্লোমা এগ্রিকালচার ও ফিশারিজ প্রতিষ্ঠানের দুইটি পদের বিরোধীতাও করছে অর্থ মন্ত্রণালয়। এ প্রেক্ষিতে এ পদগুলো বাতিল করার উদ্যোগ নিয়েছে শিক্ষা প্রশাসন। যদিও শিক্ষক কর্মচারীদের মনে প্রশ্ন কেন এ পদগুলো বাতিল করা হচ্ছে?  

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ প্রশ্নের উত্তরে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের সংশোধিত এমপিও নীতিমালা জারির আগে তা অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন করানো হয়নি। তাই নীতিমালা জারির ৫ মাস পর অর্থ মন্ত্রণালয় নানা শর্ত দিচ্ছে। তাই পদগুলো বাতিল করা হচ্ছে।     

জানা গেছে, গত ২৩ নভেম্বর মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এ নীতিমালায় বেশকিছু পদ সৃষ্টি ও অন্তর্ভুক্ত করা হলেও তা অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন করানো হয়নি। কারিগরির সংশোধিত নীতিমালায় বিএম কলেজের সাথে সংযুক্ত এসএসসি ও দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক ধর্ম ও নৈতিক শিক্ষা পদটি অন্তর্ভুক্ত করা হয়। যদিও ২০১৮ খ্রিষ্টাব্দের জুলাই মাসে জারি করা নীতিমালায় পদটি ছিল না। 

একই ভাবে গত ২৩ মে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। জনবল কাঠামোতে মাদরাসায় ল্যাব চালু থাকলে কম্পিউটার ল্যাব অপারেটর পদ ও একজন অফিস সহায়ক পদ অন্তর্ভুক্ত ছিল। সংশোধিত নীতিমালা অনুযায়ী আলিম, ফাজিল ও কামিল মাদরাসায় ল্যাব চালু থাকলে একটি কম্পিউটার ল্যাব অপারেটর পদ অন্তর্ভুক্ত করা হয়েছিল। আর আলিম মাদরাসায় ১টি, ফাজিল মাদরাসায় ২টি ও কামিল মাদরাসায় ৩টি অফিস সহায়কের পদ অন্তর্ভুক্ত ছিল। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

গত ২৯ এপ্রিল নীতিমালার এসব পদ সৃজনের বিরোধীতা করে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। নীতিমালাগুলো চূড়ান্তকরণের অর্থবিভাগ কিছু শর্ত দিয়েছে। অর্থ মন্ত্রণালয় বলছে, সংযুক্ত এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানে নতুন করে ধর্মীয় শিক্ষক নিয়োগ দেয়া যাবে না। অপর দিকে সংযুক্ত ডিপ্লোমা এগ্রিকালচার ও ফিশারিজ প্রতিষ্ঠানের ১৭ টি পদের মধ্যে ১৫টি সৃজন করা যেতে পারে বলে মত দিয়েছে অর্থ বিভাগ। এ প্রতিষ্ঠানগুলোর পদার্থ ও রাসায়নের ট্রেড ইন্সট্রাক্টর পদ বাতিল করার কথা বলেছে অর্থ বিভাগ। 

এদিকে মাদরাসার এমপিও নীতিমালার ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয় বলছে, আলিম, ফাজিল ও কামিল মাদরাসায় কম্পিউটার ল্যাব অপারেটরের পদ সৃজন করা যাবে না। ফাজিল ও কামিল মাদরাসায় অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের পদ সৃজন করা যাবে না। আলিম, ফাজিল ও কামিল মাদরাসায় অফিস সহায়ক পদও সৃজন করা যাবে না। 

সে প্রেক্ষিতে মাদরাসার কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহায়ক পদটি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া ফাজিল ও কামিল স্তরের জন্য অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের পদসংখ্যা কমানো হয়েছে। গত ১২ মে এসব তথ্য জানিয়ে আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

এদিকে নীতিমালা জারির পরে নতুন পদ বাতিলের খবরে সাধারণ শিক্ষকদের মনে বিস্ময় সৃষ্টি হয়েছে। জনবল কাঠামো জারির পর পদ বাতিল করায় অনেকেই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন। শিক্ষকরা বলছেন, নীতিমালা জারির আগে এ বিষয়গুলো পরিষ্কার করলেই হতো। 

তবে শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বলছেন, নীতিমালা দুইটিতে নতুন পদ সৃষ্টি করা হলেও তা প্রকাশের আগে অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নেয়া হয়নি। তাই, নীতিমালা জারির ৫ মাস পর অর্থ মন্ত্রণালয় এর বিরোধীতা করছে। কর্মকর্তারা বলছেন, স্কুল কলেজের এমপিও নীতিমালা জারির আগে তা অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন করে নেয়া হয়েছে। তবে, কারিগরি ও মাদরাসার নীতিমালার ক্ষেত্রে এ অনুমোদন না নেয়ায় এ জটিলতা সৃষ্টি হয়েছে। 

এদিকে সংশ্লিষ্টরা নীতিমালা জারির আগে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন না নিয়ে নতুন পদসৃষ্টি করায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অদক্ষতা বলেও মন্তব্য করছেন কেউ কেউ। 

এ বিষয়ে জানতে চাইলে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খানের সাথে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। 

এদিকে এ বিষয়টি নিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা জাহিদ হোসেনও এ বিষয়ে দৈনিক শিক্ষাডটকমের কাছে কোন মন্তব্য করতে রাজি হননি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0061600208282471