প্রশ্নপত্রে ‘সেফুদা’, সেই প্রভাষক দোষী সাব্যস্ত - দৈনিকশিক্ষা

প্রশ্নপত্রে ‘সেফুদা’, সেই প্রভাষক দোষী সাব্যস্ত

নিজস্ব প্রতিবেদক |

ফেসবুক লাইভে বিভিন্ন বিষয়ে আপত্তিকর বক্তব্য রাখা সেফুদাকে নিয়ে প্রশ্নপত্র তৈরি করায় দোষী সাব্যস্ত হয়েছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের প্রভাষক মুহাম্মদ জাহিনুল হাসান। ইসলাম শিক্ষা বিষয়ের প্রশ্নপত্রে ওই প্রশ্ন রাখায় জাহিনুলকে দোষী সাব্যস্ত করে এ সংক্রান্ত তদন্ত কমিটি।

কলেজের পরিচালনা পর্ষদের ২০ আগস্ট অনুষ্ঠিত ১০২তম সভার আলোচ্যসূচির ৫ নম্বরে এই বিষয়ে আলোচনা হয় বলে একটি নির্ভরশীল সূত্রে জানা গেছে। সূত্রমতে, ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক মুহাম্মদ জাহিনুল হাসান ২০১২ সালের ১ ফেব্রুয়ারি রাজউক উত্তরা মডেল কলেজে যোগ দেন।

গত জুলাই মাসে দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষার ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্নপত্র (সৃজনশীল) প্রণয়নের দায়িত্ব পান তিনি। জাহিনুল হাসান ওই প্রশ্নপত্রের ১নং প্রশ্নের উদ্দীপক অংশে সেফুদা প্রসঙ্গ অবতারণা করে প্রশ্নপত্র প্রণয়ন করেন। এই প্রশ্নপত্রে গত ৭ জুলাই দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিষয়টি ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে গত ৯ জুলাই জাহিনুলকে সাময়িক বরখাস্ত করে তদন্ত কমিটি করে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

বোর্ড সভায় উপস্থাপিত তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, জাহিনুল হাসান অপ্রাসঙ্গিকভাবে ‘সেফুদা’ কে অন্তর্ভুক্ত করেছেন। জাহিনুলকে আত্মপক্ষ সমর্থনের জন্য চূড়ান্ত কারণ দর্শানোর পত্র দিতে সভায় অধ্যক্ষকে নির্দেশনা দেওয়া হয়। তার জবাবের ভিত্তিতে এ বিষয়ে পরবর্তী বোর্ড সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব এবং রাজউক উত্তরা মডেল কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে বোর্ড সভায় উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান সুলতান আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহা, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাহমুদ-উল-হক, অর্থ বিভাগের যুগ্ম সচিব কুলসুম বেগম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের যুগ্ম সচিব ও সদস্য (অর্থ) মো. মিজানুর রহমান, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ইইই বিভাগের অধ্যাপক ড. রাকিবুল ইসলাম, কলেজের উপাধ্যক্ষ মো. মাতলুবুর রহমান, সহকারী অধ্যাপক আফরোজা আক্তার, সহযোগী অধ্যাপক জাহীদুর রহমান এবং অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শওকত আলম।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0032079219818115