বন্যা : মাদরাসাগুলোতে আশ্রয়কেন্দ্র করার নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

বন্যা : মাদরাসাগুলোতে আশ্রয়কেন্দ্র করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

দেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের সৃষ্ট ভয়াবহ বন্যা পরিস্থিতিতে দুর্গতদের নিরাপদ আশ্রয় দিতে সরকারি-বেসরকারি মাদরাসাগুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে বন্যাদুর্গত এলাকায় ত্রাণ ও পুনর্বাসন কাজে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা দিতে মাদরাসা প্রধানদের নির্দেশ দেয়া হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে সব সরকারি-বেসরকারি মাদরাসার অধ্যক্ষদের এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে অধিদপ্তর। সোমবার আদেশটি প্রকাশ করা হয়। 

গতকাল রোববার অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিন স্বাক্ষরিত আদেশে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় বন্যা কবলিত হয়েছে। বন্যা কবলিত এলাকার দুর্গত জনগণের নিরাপদ আশ্রয় দেয়া জন্য মাদরাসাগুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার এবং ত্রাণ ও পুনর্বাসনসগ অন্যান্য সার্বিক কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহযোগিদা দেয়ার জন্য সব সরকারি-বেসরকারি মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের অনুরোধ করা হলো।

এর আগে গত ১৭ জুন সরকারি বেসরকারি স্কুল-কলেজগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিপ্তর।

দেশের পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি জুনজুড়েই বিরাজমান থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়া মধ্যাঞ্চলেও ছড়িয়ে পড়ছে বন্যা। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের (এফএফডব্লিউসি) বিশেষ প্রতিবেদন এবং বন্যা বিশেষজ্ঞদের মতে, অন্তত ৪৮ ঘণ্টা দেশের ভেতরে এবং ভারতের পূর্বাঞ্চলে ভারি বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকতে পারে। আগের পানির সঙ্গে নতুন করে আসা পানিই পরিস্থিতির দৃশ্যমান উন্নতি হতে দেবে না। তবে এরপর বৃষ্টির প্রকোপ কমে যেতে পারে। ওই অবস্থায় বন্যার পানি কমতে শুরু করবে। কিন্তু তা স্বাভাবিক পর্যায়ে নেমে আসতে চলতি মাসের চতুর্থ সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website