বেসরকারি শিক্ষকদের ভাগ্যের পরিবর্তন কবে - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষকদের ভাগ্যের পরিবর্তন কবে

বাসুদেব কুমার পাল |
পরিবর্তনশীল পৃথিবীতে প্রতিনিয়ত পরিবর্তন হয় সকল কিছু, শুধু পরিবর্তন হয় না বেসরকারি শিক্ষকদের ভাগ্যের।
২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতার পূর্বে শিক্ষকগণ উন্মুখ হয়েছিলেন হয়তো বা এবার তাদের ভাগ্য পরিবর্তনের খবর শুনতে পাবেন। অনেক শিক্ষক বাজেট বক্তৃতার সময় একটার পর একটা শব্দ গভীর মনোযোগ দিয়ে শুনেছেন, কোন মাহেন্দ্রক্ষণে অর্থমন্ত্রীর মুখ দিয়ে উচচারিত হবে শিক্ষকদের ন্যায্য পাওনা প্রদানের প্রতিশ্রুতি। কিন্তু না। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সকল শব্দ শেষ হল। শিক্ষকদের আশার বাণী ধ্বনিত হলো না। শিক্ষকগণ পত্রিকার মাধ্যমে যে একগুচ্ছ সুসংবাদের আশা করছিলেন, তা ন্যাপথলিনের মত দ্রুত নিঃশেষিত হলো।
 
তবু আশা নিয়েই মানুষ বাঁচে। তাই পত্রিকার মাধ্যমে বেসরকারি শিক্ষকদের হৃদয়ে আরো একটি আশার বীজ অংকুরিত হয়েছিল। তাঁরা জানতে পেরেছিলেন, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ দিয়ে শিক্ষকদের সেই কাঙ্ক্ষিত সুসংবাদ উচচারিত হবে। অনেক পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকায় গুরুত্ব সহকারে এ সংবাদ প্রকাশিত হয়েছিল। ধৈর্য ধারণ করলেন শিক্ষক সমাজ। এবার বুঝি পূর্ণাঙ্গ বোনাস পেয়ে ঈদ উদযাপন করতে পারবেন। বৈশাখী ভাতার বকেয়া পাবেন। ৫ শতাংশ ইনক্রিমেন্ট পাবেন। কিন্তু স্বপ্নপূরণে বাস্তবতার দেখা তারা পেলেন না। বাজেট অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য শেষ হলো কিন্তু বেসরকারি শিক্ষকগণ যে তিমিরে সেই তিমিরেই।
 
আমাদের স্বনামখ্যাত সৎ শিক্ষামন্ত্রী প্রথম মেয়াদে মন্ত্রিত্ব নেয়ার পর শিক্ষকদের অনেক আশার বাণী শুনিয়েছিলেন। বলেছিলেন শিক্ষকদের তিনি স্বতন্ত্র স্কেলে বেতন দেবেন। তারপর কত নদীর গতি বদলে গেল, কত মরা নদীতে জোয়ার এলো, কত শিক্ষক অবসরে গেলেন , কত শিক্ষক জীবন থেকে নিলেন, ছুটি কিন্তু সেই স্বতন্ত্র বেতন স্কেল মুখের কথাতেই থেকে গেল। মাননীয় শিক্ষা মন্ত্রীর সে মহা পরিকল্পনা কোন অদৃশ্য অন্ধকারে মুখ লুকাল শিক্ষক সমাজ তা দেখতেই পেলেন না।
 
 
আর কিছুদিন পর আরেকটা ঈদ। জানি না তারা ১০০ ভাগ বোনাস পেয়ে ঈদ উদযাপন করতে পারবেন কি না। নাকি আবারো তাদের ২৫ শতাংশ বোনাস পেয়ে অন্তর্দাহ নিয়ে ম্লান মুখে ঈদগাহে যেতে হবে। এও জানি না কবে, কখন, কার মুখে বেসরকারি শিক্ষক সমাজের ভাগ্য পরিবর্তনের বার্তা উচচারিত হবে।
            
লেখক : প্রধান শিক্ষক, আমড়াতলা চাঁপড়া মাধ্যমিক বিদ্যালয়, মোংলা, বাগেরহাট।
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003119945526123