ব্যান্ড বাজিয়ে শিক্ষার্থীদের বরণ - স্কুল - দৈনিকশিক্ষা

ব্যান্ড বাজিয়ে শিক্ষার্থীদের বরণ

বগুড়া প্রতিনিধি |

টানা ৫৪৪ দিন পর শিক্ষার্থীরা পা রাখবে বিদ্যালয় প্রাঙ্গণে। তাই শিক্ষার্থীদের বরণ করে নিতে বগুড়ার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে আয়োজনের কমতি ছিল না। দেড় বছর পর বিদ্যালয়ে পা রাখে এসএসসি পরীক্ষার্থী আফিফা হাসান। তাকে ফুল দিয়ে বরণ করে নেন প্রধান শিক্ষক মোছা. রাবেয়া খাতুন। স্কাউট দলের সদস্যরা করতালি দিয়ে ও ব্যান্ড বাজিয়ে আফিফাকে অভিবাদন জানায়। এরপর একে একে বিদ্যালয় প্রাঙ্গণে প্রবেশ করে এসএসসির অন্যান্য শিক্ষার্থী। 

স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে শিক্ষার্থীদের বরণ করতে রাখা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। বিদ্যালয়ে প্রবেশের পর শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপে স্কাউট দলের সদস্যরা। এরপর সকাল পৌনে আটটার দিকে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের পরই শুরু হয়ে যায় শ্রেণিকক্ষে পাঠদান।

ক্লাস শেষে শিক্ষার্থী আফিফা হেমন্তি বলে, ‘দেড় বছর পর ক্লাসরুমে বসে ক্লাস করলাম। বন্ধুদের সঙ্গে দেখা হলো। সরাসরি স্যারদের সঙ্গে দেখা হলো। এই অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করার মতো নয়।’ 

প্রথম ঘণ্টার পাঠদান শেষে বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের স্বাগত জানাতে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীদের উদ্দেশে জেলা শিক্ষা কর্মকর্তা হজরত আলী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মাহবুব মোর্শেদ ও বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. রাবেয়া খাতুন বক্তব্য দেন।

মোছা. রাবেয়া খাতুন বলেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পাঠদানের জন্য সব ধরনের প্রস্তুতি নিশ্চিত করা হয়েছে। অসুস্থ শিক্ষার্থীদের জন্য আইসোলেশন কক্ষও প্রস্তুত রাখা হয়েছে। তবে এখনো তাপমাত্রা বেশি থাকার জন্য কোনো শিক্ষার্থীকে ফেরত পাঠানো বা আইসোলেশনে নিতে হয়নি।

এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা হজরত আলী বলেন, জেলার ৮৬২টি সরকারি-বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে পাঠদান নিশ্চিত করতে ১৯ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মানছে কি না, সেটি সকাল থেকে তদারক করা হচ্ছে।

ছবি : সংগ্রহীত

এদিকে সকাল সাড়ে সাতটায় এসএসসি পরীক্ষার্থীদের পাঠদানের মধ্য দিয়ে শুরু হয় বগুড়া জিলা স্কুলের পাঠদান কার্যক্রম। সেখানে প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফী শিক্ষার্থীদের স্বাগত জানান।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website