ভারতে একদিনে ২ লাখ করোনা আক্রান্ত শনাক্ত - দৈনিকশিক্ষা

ভারতে একদিনে ২ লাখ করোনা আক্রান্ত শনাক্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম খাওয়া ভারতে এবার একদিনে ২ লাখ ৭৩৯ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৩৮ জন যোগ হয়ে দেশটিতে ভাইরাসে মৃত্যু সংখ্যাও এক লাখ ৭৩ হাজার ১২৩ জনে দাঁড়িয়েছে, বৃহস্পতিবার বলেছে তারা।

মোট শনাক্ত রোগী সংখাায় চলতি সপ্তাহে ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত এখন কেবল যুক্তরাষ্ট্রেরই পেছনে। দেশটিতে সরকারি হিসাবেই আক্রান্ত সংখ্যা এক কোটি ৪১ লাখ ছাড়িয়ে গেছে, সক্রিয় রোগী ১৪ লাখ ৭১ হাজারের বেশি।

সংক্রমণ হু হু করে বাড়ছে, এমন বেশ কয়েকটি রাজ্যের বেশিরভাগ হাসপাতালই নতুন রোগী ভর্তি করতে পারছে না বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। অনেক হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম ও অক্সিজেন সরবরাহেও ঘাটতি দেখা দিয়েছে।

গত সপ্তাহের শুরুর দিকে ভারতে শনাক্ত রোগী লাখ ছাড়িয়েছিল, তা দ্বিগুণ হতে সময় লাগল মাত্র ১১ দিন; যুক্তরাষ্ট্রে দৈনিক শনাক্ত ১ থেকে ২ লাখে উঠতে সময় লেগেছিল ২১ দিন।

এর মধ্যেও উত্তরাখণ্ডের হরিদ্বারে কুম্ভমেলায় প্রতিদিনই লাখ লাখ মানুষের উপস্থিতি দেখা যাচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, সংক্রমণের ঊর্ধ্বগতি থাকলেও ধর্মীয় এই অনুষ্ঠান সংক্ষিপ্ত হচ্ছে না। ৩০ এই মেলা শেষ হওয়ার কথা।

ভারতে এখন পর্যন্ত যত রোগী শনাক্ত হচ্ছে, তার এক চতুর্থাংশই মিলছে মহারাষ্ট্রে। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যে ভাইরাস ৫৮ হাজারের বেশি মানুষের প্রাণও কেড়ে নিয়েছে।

রাজ্যটিতে সংক্রমণের উল্লম্ফনের জন্য করোনাভাইরাসের ‘তুলনামূলক বেশি আগ্রাসী ধরনগুলোকে’ দুষছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। সরকারের বিরুদ্ধে সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের নির্দেশনা মানাতে ব্যর্থতার অভিযোগও উঠেছে।

“পরিস্থিতি ভয়াবহ। আমাদের ৯০০ শয্যার হাসপাতাল। কিন্তু এখনও ৬০ জন রোগী ভর্তির অপেক্ষায় আছেন, তাদের জায়গা দিতে পারছি না আমরা,” বলেছেন নাগপুরের একটি সরকারি হাসপাতালের কর্মকর্তা অবিনাশ গাওয়ান্দে।

একই অবস্থা গুজরাট ও দিল্লিরও। ভারতে এমন এক সময়ে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের দাপট চলছে, যখন দেশটি কোভিড-১৯ মোকাবেলায় নাগরিকদের টিকাও দিচ্ছে।

এরই মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের প্রায় সাড়ে ১১ কোটি ডোজ প্রয়োগ হয়েছে; টিকাদানের গতি বাড়াতে ভারত এখন বিভিন্ন দেশে অনুমোদনপ্রাপ্ত বিভিন্ন টিকা দেশের ভেতর জরুরি ব্যবহারে অনুমতিও দিচ্ছে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0031120777130127