মাদরাসা শিক্ষকদেরও ১০ শতাংশ চাঁদা কর্তন হচ্ছে - এমপিও - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষকদেরও ১০ শতাংশ চাঁদা কর্তন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |
কারিগরির পর এবার মাদরাসার শিক্ষকদেরও বেতন থেকে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের ফান্ডের জন্য ১০ শতাংশ চাঁদা কর্তন করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে ১০ শতাংশ চাঁদা কর্তনের বিষয়ে লিখিত নির্দেশনা দেয়া হয়েছে। ফেব্রুয়ারি মাসের এমপিও থেকেই ১০ শতাংশ চাঁদা কর্তন হচ্ছে বলে জানা গেছে। শনিবার (২ মার্চ) মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছে।
 
অধিদপ্তরের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাকে জানান, ফেব্রুয়ারি মাসের এমপিও থেকে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের ফান্ডের জন্য ১০ শতাংশ চাঁদা কর্তনের লিখিত নির্দেশনা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে অধিদপ্তরে এসেছে। সে নির্দেশনা অনুসারে আমরা কাজ করছি। 
 
চেক কবে ছাড় হতে পারে জানতে চাইলে তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এখনো হিসেব আমাদের হাতে পৌঁছায়নি। হিসাব পেলে আমরা চেক ছাড়ের প্রক্রিয়া শুরু করব।   
 
উল্লেখ্য, এমপিওভুক্ত শিক্ষকদের বেতন থেকে যথাক্রমের অবসর সুবিধা বোর্ডের ৪ শতাংশ ও কল্যাণ ট্রাস্টের ২ শতাংশ হারে মোট ৬ শতাংশ চাঁদা কর্তন করা হতো। গত ১৪ জানুয়ারি কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মো. মাহাবুবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আদেশের প্রেক্ষিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীর অবসর সুবিধা বোর্ড এবং কল্যাণ ট্রাস্টের ১০ শতাংশ চাঁদা ধার্য করা হয়েছে। এ প্রেক্ষিতে কারিগরি শিক্ষকদের জানুয়ারির এমপিও থেকে ১০ শতাংশ চাঁদা কর্তন করে কারিগরি শিক্ষা অধিদপ্তর।
‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ - dainik shiksha ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা - dainik shiksha সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ - dainik shiksha শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে - dainik shiksha মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে - dainik shiksha প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে - dainik shiksha শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে please click here to view dainikshiksha website