মাল্টিমিডিয়া ক্লাস শিক্ষকদের অলস করে দিচ্ছে না তো! - দৈনিকশিক্ষা

মাল্টিমিডিয়া ক্লাস শিক্ষকদের অলস করে দিচ্ছে না তো!

মো. আতিকুর রহমান খান |

সম্মানিত শিক্ষকরা এখন যে মাল্টিমিডিয়ায় ক্লাস নিচ্ছেন, তাতে তারা কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসেই ক্লিক করে একটি বিষয়ের একটি চ্যাপ্টার বা অধ্যায়ের লেসন প্ল্যান (Lesson Plan) বের করে শিক্ষার্থীদের পাঠদান করছেন। এটা মাল্টিমিডিয়ার গাইড বা নোটবইয়ের মতো কাজ করছে।

শিক্ষক কোনো বই-পুস্তক না পড়ে বা পূর্বপ্রস্তুতি না নিয়ে শুধু মাল্টিমিডিয়ার মাধ্যমে ধার করা Lesson Plan নিয়ে শিক্ষার্থীদের শিক্ষা দিচ্ছেন। এতে করে শিক্ষকদের সৃজনশীলতা ধীরে ধীরে হ্রাস পেয়ে তা ভোঁতা হয়ে যাচ্ছে। কারণ ওই Lesson Plan-এর মধ্যেও শিক্ষার্থীদের অনেক অজানা প্রশ্ন থেকে যায়। সেই অজানা প্রশ্নের উত্তর জানার জন্য ব্ল্যাকবোর্ড ব্যবহার করা দরকার।

চক, ডাস্টার এবং ব্ল্যাকবোর্ড যে রকম শিক্ষা উপকরণ, মাল্টিমিডিয়াও সেরকম একটা শক্তিশালী শিক্ষা উপকরণ ও মাধ্যম এবং উন্নত প্রযুক্তি। শিক্ষক যদি মাল্টিমিডিয়ার মাধ্যমে ওই Lesson Plan থেকে কিছু তথ্য বা উপাত্ত সংগ্রহ করে এবং বই পড়ে নিজে একটি প্রোগ্রাম বা Lesson Plan তৈরি করে মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করেন, তাহলে সেটা হবে কার্যকর ও ফলপ্রসূ শিক্ষা।

ইংরেজিতে একটি কথা আছে- Teacher is the best method. সুতরাং আমি সম্মানিত শিক্ষকদের অনুরোধ করব- নিজে Lesson Plan তৈরি করে সেটা মাল্টিমিডিয়ায় উপস্থাপন করুন।

 

সহকারী প্রধান শিক্ষক

উজান গোবিন্দী বিনাইরচর উচ্চবিদ্যালয়

দুপ্তারা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ

 

সৌজন্যে: যুগান্তর

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0035500526428223