মেসভাড়া সঙ্কটে জবিতে শিক্ষাবৃত্তি ১০ গুণ বাড়ানোর সুপারিশ - দৈনিকশিক্ষা

মেসভাড়া সঙ্কটে জবিতে শিক্ষাবৃত্তি ১০ গুণ বাড়ানোর সুপারিশ

জবি প্রতিনিধি |

মহামারিকালে মেস ভাড়ার সঙ্কট সমাধানে শিক্ষাবৃত্তির আওতা কমপক্ষে ১০ গুণ বাড়াতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সুপারিশ করেছে এ বিষয়ে গঠিত কমিটি। করোনাভাইরাসের সঙ্কটকালে ভাড়া দিতে হিমশিম খাওয়া শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে আসছিলেন।

পরে গত ১২ জুন এ বিষয়ে সুপারিশ করতে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নূর মোহাম্মদকে প্রধান করে এক সদস্যের কমিটি গঠন করে কর্তৃপক্ষ।

অসচ্ছল শিক্ষার্থীদের একবছরের জন্য শিক্ষাবৃত্তি প্রদানের সুপারিশ করে সম্প্রতি প্রতিবেদন দেয়ার কথা জানিয়েছেন ড. নূর মোহাম্মদ।

তিনি বলেন, “যে পরিমাণ শিক্ষার্থী এখন শিক্ষাবৃত্তি পায়, তার থেকে কমপক্ষে ১০ গুণ শিক্ষার্থীকে এর আওতায় আনার সুপারিশ করেছি। প্রকৃতভাবে যারা অসচ্ছল সেটা বিভাগীয় কমিটি, সংশ্লিষ্ট ব্যাচের শিক্ষার্থী প্রতিনিধি, শিক্ষার্থীদের মাধ্যমে এবং বাড়িতে ফোন দিয়ে যাচাই করে তাদের এক বছরের জন্য বৃত্তি দেয়া হবে।”

সম্পূর্ণ অনাবাসিক বিশ্ববিদ্যালয়টির নির্মাণাধীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল দ্রুত চালুর সুপারিশও করা হয়েছে প্রতিবেদনে।
নূর মোহাম্মদ বলেন, “বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে হলে ছাত্রীদের উঠানোর ব্যবস্থা করা ও মিনি হাসপাতাল করার সুপারিশ করেছি প্রতিবেদনে।”

বাসা ভাড়া প্রদান না করায় অনেক শিক্ষার্থীর মালামাল ফেলে দেয়ার ঘটনাও ঘটছে। পরিস্থিতি সামলাতে মঙ্গলবার থেকে বাড়ি মালিকদের বাসা ভাড়া মওকুফের সুপারিশপত্রও পাঠানো শুরু করেছে কর্তৃপক্ষ।

ড. নূর মোহাম্মদ বলেন, “বাড়ি ভাড়া সমস্যা যেটা মালামাল রাখার বিষয়ে ওটা ছাত্রলীগ বা অন্য সংগঠন যা কিছু করছে তা ওইভাবে হয়ে যাক। অর্থনৈতিক বিষয়টা বিশ্ববিদ্যালয় দেখবে।”

সুপারিশ বাস্তবায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, “কমিটি যা সুপারিশ করেছে, তা পরবর্তী সিন্ডিকেট মিটিংয়ে তুলে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।”

২৫ হাজারের বেশি শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কী পরিমাণ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেয়া হয়, তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি রেজিস্ট্রার।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0034418106079102