শাকিব খানের লেনদেনের তথ্য চেয়েছে এনবিআর - দৈনিকশিক্ষা

শাকিব খানের লেনদেনের তথ্য চেয়েছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক |

নায়ক শাকিব খানের ব্যাংক, শেয়ারবাজার, সঞ্চয়পত্রসহ আট বছরের লেনদেনের তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ঋণ ও বৈদেশিক মুদ্রা হিসাব থাকলে সে তথ্যও জানাতে বলা হয়েছে। লকার, ক্রেডিট কার্ড বা অন্য কোনো স্কিমে বিনিয়োগ থাকলে, তাও পাঠাতে হবে।

২০১৩ সালের জুলাই থেকে চলতি বছরের জুন সময়ে ৮ করবর্ষের লেনদেনসহ যাবতীয় তথ্য চাওয়া হয়েছে। সম্প্রতি এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) থেকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজার সংশ্নিষ্ট প্রতিষ্ঠানে চিঠি দিয়ে এ তথ্য চাওয়া হয়। 

জানা গেছে, সম্ভাব্য কর ফাঁকির তথ্য যাচাইয়ের জন্যই এ অভিনেতার গত ৮ করবর্ষের লেনদেনসহ যাবতীয় তথ্য চাওয়া হয়েছে। সেখানে কোনো অসঙ্গতি পাওয়া গেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এনবিআরের চিঠিতে বলা হয়েছে, নায়ক শাকিব খানের নামে কোনো হিসাব থাকলে তা জানাতে হবে। তার ওপর নির্ভরশীল পরিবারের অন্য সদস্য বা তার মালিকানাধীন কোনো প্রতিষ্ঠানের নামে হিসাব থাকলে সেই তথ্যও দিতে হবে। এক্ষেত্রে মেয়াদি আমানত, যেকোনো ধরনের সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব ও ঋণ হিসাব থাকলে জানাতে হবে। বৈদেশিক মুদ্রা হিসাব, ক্রেডিট কার্ড, লকার বা ভল্ট থাকলেও তথ্য দিতে হবে। শেয়ারবাজারে বিও অ্যাকাউন্ট, সঞ্চয়পত্র বা অন্য কোনো সঞ্চয় স্কিমে বিনিয়োগ থাকলে সে তথ্যও চাওয়া হয়েছে। আগে ছিল তবে বর্তমানে বন্ধ এ রকম হিসাবের তথ্যও পাঠাতে হবে।

চিঠিতে শাকিব খানের গ্রামের বাড়ির ঠিকানা উল্লেখ করা হয়েছে গোপালগঞ্জের মুকছেদপুরের রংদী। আর ঢাকায় গুলশান ২ নম্বরের একটি বাড়ির ঠিকানা দেওয়া হয়েছে।

অভিনেতা ক্যাটাগরিতে শাকিব খান ২০১৯-২০ করবর্ষ পর্যন্ত টানা তিনবার সেরা করদাতা নির্বাচিত হন। তবে গত ১৬ নভেম্বর প্রকাশিত ২০২০-২১ করবর্ষের গেজেটে সেরা করদাতার তালিকায় নাম নেই তার। ২০২০-২১ কর বছরে অভিনেতা ও অভিনেত্রী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন সুবর্ণা মোস্তফা, বিদ্যা সিনহা সাহা ও বাবুল আহমেদ। আর গায়ক, গায়িকা ক্যাটাগরিতে সেরা করদাতার পুরস্কার পেয়েছেন তাহসান রহমান খান, এসডি রুবেল ও কুমার বিশ্বজিৎ।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.003587007522583