শিক্ষকদের কাজ আরও সহজ করতে এলো পঞ্চম শ্রেণির বিজ্ঞানবাক্স - দৈনিকশিক্ষা

শিক্ষকদের কাজ আরও সহজ করতে এলো পঞ্চম শ্রেণির বিজ্ঞানবাক্স

বিজ্ঞাপন প্রতিবেদন |

২০২০ খ্রিষ্টাব্দের শুরুতেই অন্যরকম ইলেকট্রনিক্স বাজারে এনেছে পঞ্চম শ্রেণির জন্যে বিশেষ বিজ্ঞানবাক্স। এই বিজ্ঞানবাক্সে বিভিন্ন রকম সায়েন্স এক্সপেরিমেন্ট আছে, যা পঞ্চম শ্রেণির বিজ্ঞান বইয়ের বিভিন্ন অধ্যায়ে পাঠ করানো হয়। সেই বিষয়গুলিই হাতে কলমে করে দেখার ফলে শিক্ষার্থীরা আরও ভালোভাবে বুঝতে পারবে।

এটি শিক্ষার্থীদের জন্যে যেমন গুরুত্বপূর্ণ, শিক্ষকদের কাছেও ঠিক তেমনটাই গুরুত্বপূর্ণ। কারণ, তারা পঞ্চম শ্রেণির বিজ্ঞান বইয়ের সবগুলো বিষয় হাতে-কলমে করে দেখাতে পারবেন, বিজ্ঞান শেখানোর জন্যে যা একটি অভূতপূর্ব সুযোগ।

বিজ্ঞানের যে বিষয়গুলো ভালোমতো বুঝে করার সুযোগ আছে সেগুলো হলো- খাদ্য শৃঙ্খল, খাদ্যজাল, বৈশ্বিক উষ্ণতা, দ্রবণ, রং শোষণ, পানি চক্র, পানি পরিশোধন, বায়ু শক্তি, সৌরশক্তি, সৌর মডেল, মোর্স কোড, আহ্নিক এবং বার্ষিক গতি, অঙ্কুরোদগম, শক্তির রূপান্তর এবং তাপ পরিবাহকত্ব।

এই বিষয়গুলো নিয়ে মোট ২৮টি এক্সপেরিমেন্ট করা যাবে। এক্সপেরিমেন্টের সকল উপাদান বাক্সের ভেতরেই দেয়া আছে। একটি এক্সপেরিমেন্টের ভিডিও এখানে দেয়া হলো-

বায়ুশক্তি ব্যবহার করে হাওয়াই গাড়ি তৈরি : https://bit.ly/2ZqHCVF

আরও জানতে ভিজিট করুন : https://bit.ly/3fx8ZEa

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.028400897979736