শিক্ষক নিয়োগ পরীক্ষার শেষ ধাপ ২৬ মে - Dainikshiksha

শিক্ষক নিয়োগ পরীক্ষার শেষ ধাপ ২৬ মে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত তৃতীয় ধাপের পরীক্ষা আগামী ২৬ মে অনুষ্ঠিত হবে। শেষ ধাপে ২৯ জেলায় একযোগে ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৪’ লিখিত পরীক্ষা আয়োজিত হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে রোববার (১৩ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির বলেন, প্রাথমিকে চলমান সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। এ পরীক্ষা আগামী ২৬ মে আয়োজন করার প্রস্তাব করা হয়েছে। ২৯ জেলায় লিখিত পরীক্ষার আনুষ্ঠিত হবে।

মনজুর কাদির বলেন, সম্প্রতি এক সভায় তৃতীয় ধাপের পরীক্ষা আয়োজনের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়। বর্তমানে ২৯ জেলার জেলা প্রশাসকদের কাছে ছাড়পত্র চাওয়া হয়েছে। তাদের ছাড়পত্র পেলেই এদিন চলমান সহকারী শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা আয়োজন করা হবে। লিখিত পরীক্ষার দুই মাস পর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য আসনে রাজস্ব খাতভুক্ত ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৪’ পরীক্ষার মাধ্যমে ১০ হাজার সহকারী শিক্ষক নেয়া হবে। তার বিপরীতে সারাদেশ থেকে প্রায় ছয় লাখ আবেদন জমা পড়ে। মামলাজনিত কারণে বিগত চার বছর নিয়োগ কার্যক্রম স্থগিত হয়ে পড়ে। চলতি বছরের মার্চে আবারও এ কার্যক্রম শুরু হয়।

গত ২০ এপ্রিল দেশের ১২ জেলায় প্রথম ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় দুই লাখ প্রার্থী অংশগ্রহণ করেন। দ্বিতীয় ধাপের পরীক্ষা গত ১১ মে অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় তিন লাখ প্রার্থী অংশগ্রহণ করেন। আগামী ২৬ মে শেষ ধাপের পরীক্ষায় প্রায় সাড়ে চার লাখ প্রার্থীর অংশগ্রহণ করার কথা রয়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, চলমান সহকারী শিক্ষক নিয়োগের দুটি ধাপে ৩২ জেলায় নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শেষ ধাপে ২৯ জেলায় একসঙ্গে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিয়োগ বিধিমালা অনুযায়ী পার্বত্য অঞ্চলের বাকি তিন জেলায় কোটাভিত্তিক স্থানীয়ভাবে নিয়োগ দেয়া হবে।

কর্মকর্তারা জানান, শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কক্সবাজার, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, রাজশাহী, নাটোর, নওগাঁ, যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, খুলনা, ঝিনাইদহ, বরিশাল, সিলেট, নরসিংদী, গাজীপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, ময়মনসিংহ, জামালপুর ও নেত্রকোনা জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও প্রথম ধাপে মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ঝালকাঠি, নারায়ণগঞ্জ, বরগুনা, ফেনী, লক্ষ্মীপুর, জয়পুরহাট জেলায় এবং দ্বিতীয় ধাপে চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, মাগুরা, বাগেরহাট, শেরপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও লালমনিরহাট জেলায় নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নিয়োগ পরীক্ষার ওএমআর শিট পূরণের নির্দেশনাবলি ও পরীক্ষা-সংক্রান্ত অন্যান্য তথ্য www.dpe.gov.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0033338069915771