শিক্ষক সংগ্রাম কমিটির ক্লাস বর্জন কাল থেকে - সমিতি সংবাদ - Dainikshiksha

শিক্ষক সংগ্রাম কমিটির ক্লাস বর্জন কাল থেকে

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে আগামীকাল মঙ্গলবার থেকে (২৭ জানুয়ারি) তিন দিনের ক্লাস বর্জনের ডাক দিয়েছে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি। দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান) শিক্ষকরা পূর্ণ দিবস ক্লাস বর্জন কর্মসূচি পালন করবেন।

মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে বিশ্বাসী নয়টি শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গড়ে ওঠা মোর্চার সমন্বয়কারী অধ্যক্ষ আসাদুল হক দৈনিকশিক্ষা ডটকমকে জানান, জাতীয়করণসহ ১১ দফা দাবিতে মঙ্গলবার থেকে শিক্ষকরা তিন দিন ক্লাস বর্জন কর্মসূচি পালন করবেন। এরপর ২৮শে জানুয়ারি রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

শিক্ষকদের অপর একটি সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির ব্যানারে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারিদের চাকুরি জাতীয়করণের দাবিতে মঙ্গলবার (২৩শে জানুয়ারি) সকাল ১১ টায় দেশের সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হবে। সমিতির মহাসচিব মো. ইয়াদ আলী খান দৈনিকশিক্ষা ডটকমকে জানান, প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেয়ার পরও জাতীয়করণের দাবি বাস্তবায়ন না হলে মার্চের প্রথম সপ্তাহে ঢাকায় শিক্ষক মহাসমাবেশ করার পরিকল্পণা রয়েছে আমাদের। ওই সমাবেশ থেকে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

এদিকে জাতীয়করণের একদফা দাবিতে বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের ব্যানারে গত ১০ই জানুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে খোলা আকাশের নিচে অবস্থান করছেন শিক্ষকরা। ১৫ জানুয়ারি থেকে তারা অনশন করছেন। আজ সোমবার (২২শে জানুয়ারি) আমরণ অনশনের ৮ম দিন পার করছেন তারা।

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের নেতা নজরুল ইসলাম রনি দৈনিকশিক্ষাকে বলেন,আমরণ অনশনের ৮ম দিন চলছে। এখনো সরকারের তরফ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আমাদের অনশন চলবে। প্রধানমন্ত্রী ছাড়া আমাদের আর কেউ নেই। তিনি আমাদের অভিভাবক। অচিরেই প্রধানমন্ত্রী আমাদের দাবি মেনে নেবেন বলে আমরা আশা করছি।

সোমবার (২২শে জানুয়ারি) দুপুরে দৈনিকশিক্ষায় পাঠানো লিয়াজো ফোরামের সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয়করণের একদফা দাবিতে ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি সারাদেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালন করা হবে। একই সাথে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন অব্যাহত থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংসদে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতীয়করণ সংক্রান্ত ইতিবাচক বক্তব্যে শিক্ষক সমাজ আশান্বিত। কিন্তু প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতীয়করণের সুস্পষ্ট নীতিমালা ও সময়সীমা ঘোষণা না থাকায় লিয়াজোঁ ফোরামের ডাকে আগামী ২৩,২৪ ও ২৫ জানুয়ারি সারাদেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালন করা হবে। একই সাথে প্রেসক্লাবের সামনে চলবে আমরণ অনশন। আমরণ অনশনে রোববার (২১শে জানুয়রি) ১৩ জন শিক্ষক অসুস্থ হন। এর মধ্যে সুনামগঞ্জের সালমা আক্তার ও চাপাই নবাবগঞ্জের মামুনুর রশিদ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ পর্যন্ত সর্বমোট ৯৮ জন শিক্ষক অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সোমবার (২২শে জানুয়ারি) বেসরকারি শিক্ষকদের জাতীয়করণের এই দাবির সাথে একাত্মতা ও সংহতি প্রকাশ করেন জাসদের সাধারণ সম্পাদক সাংসদ শিরিন আক্তার বক্তব্য রাখেন। তিনি বলেন স্বাধীনতার মূলমন্ত্রের একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শিক্ষকদের এই দাবি মেনে নেয়া আহবান জানান তিনি।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website