শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ বাস্তবায়নের নির্দেশ - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ বাস্তবায়নের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

মাদক মুক্ত বাংলাদেশ গড়তে সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করেছিল আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সে সুপারিশ বাস্তাবায়নের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ও নির্দিষ্ট সময় পর পর তা পুনঃপরীক্ষার সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

জানা গেছে, গত ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত  আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে, এ সিদ্ধান্ত বাস্তাবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছিল। তবে, এর আগেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করেছিল। কিন্তু সে সুপারিশ অনুসারে নির্দেশনা জারি করা হলেও তা বাস্তবায়ন হয়নি। 

দেশের মাদকসেবী দিন দিন বাড়ছে। শিক্ষার্থীরাও মাদকে ঝুঁকে পড়ছে। এতে অনেকেরই শিক্ষাজীবন শেষ হয়ে যাচ্ছে। তাদের ভবিষ্যৎ হয়ে যাচ্ছে অন্ধকারাচ্ছন্ন। কেউ কেউ মাদক না পেয়ে নিজ পরিবারের সদস্যদের হত্যা করতে দ্বিধা করছে না। কোনো কোনো শিক্ষার্থী ছিনতাই, চুরি ও চাঁদাবাজিতে লিপ্ত হচ্ছে। কেউ কেউ অকালে কারাগারে দিন কাটাচ্ছে। এতে দেশে সামাজিক অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাব পড়ছে দেশের শিক্ষা খাতে। মাদকের কারণে দেশের ভবিষ্যৎ অনেক শিক্ষার্থীর জীবন নিমেষেই শেষ হয়ে যাচ্ছে। তাই, ছাত্রজীবন থেকে যাতে সবাই মাদকের বিষয়ে সচেতন হয় এ জন্য সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ডোপ টেস্ট চালু হলে এ বিষয়ে সবার সচেতনতা বাড়বে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

স্বারষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৭ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম সভায় সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সিদ্ধান্ত ছিল, সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ডোপটেস্ট বাধ্যতামূলক করতে হবে এবং একটি নির্দিষ্ট সময় পরপর তা পুনঃপরীক্ষা করতে হবে। সভার এ সিদ্ধান্তের কথা কথা ১১ মার্চ চিঠি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবকে জানিয়েছিল স্বারষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। এরপর গত ২৪ মে ফের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কাছে সে সুপারিশ বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন চেয়েছে জননিরাপত্তা বিভাগ। 

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সে প্রেক্ষিতে গত ৩১ মে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাস্তবায়নে চিঠি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আইন শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম সভার কার্যবিবরনীতে উল্লেখিত ‘সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ডোপটেস্ট বাধ্যতামূলক করতে হবে এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা পুন:পরীক্ষা করতে হবে’ সিদ্ধান্তটি বাস্তবায়ন পূর্বক তার অগ্রগতির প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। গত ৩১ মে স্বাক্ষরিত চিঠিটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। 

এদিকে গত ৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করে আদেশ জারি করা হয়েছে। চিঠিটি কারিগরি শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করে জননিরাপত্তা বিভাগকে জানাতে বলা হয়েছে কারিগরি শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website