জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের সিদ্ধান্ত - দৈনিকশিক্ষা

জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের সিদ্ধান্ত

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা এবং সহকারী শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পদবি পরিবর্তন হলেও তারা আগের মতোই বেতন-ভাতা পাবেন বলে জানা গেছে। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মার্চের শেষদিকে সচিব কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন পেতে পারে। 

প্রস্তাব অনুযায়ী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ‘শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে ‘প্রাথমিক শিক্ষা অফিসার’ করা হচ্ছে। এ ছাড়া উপজেলা বা থানা শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে উপজেলা বা থানা প্রাথমিক শিক্ষা অফিসার করা হচ্ছে। দুই ক্ষেত্রেই নবম গ্রেডে (প্রথম শ্রেণি) বেতন-ভাতা পান কর্মকর্তারা। 

একইভাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষা অফিসারদের পদ হবে ‘সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার’। উপজেলা বা থানার ক্ষেত্রেও একই পরিবর্তন আনা হচ্ছে। এই কর্মকর্তারা আগের মতোই দশম গ্রেডে বেতন-ভাতা পাবেন।

সংশ্লিষ্টরা জানান, সাবেক রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমানের শাসনামলে মার্শাল ল কমিটি অন অর্গানাইজেশনাল সেট আপ কমিটির সুপারিশে উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদটি সৃষ্টি হয়। পরে দীর্ঘদিন পদনামটি পরিবর্তনের দাবি ওঠে। এর পরিপ্রেক্ষিতে নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার।

গত ১২ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো পদনাম পরিবর্তনের সারসংক্ষেপে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন উপজেলা পর্যায়ের উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদটি ‘মার্শাল ল কমিটি অন অর্গানাইজেশনাল সেট আপ’ কমিটির সুপারিশকৃত একটি পদ।

কিছু শর্ত সাপেক্ষে অর্থ মন্ত্রণালয় পদনাম পরিবর্তনে সম্মতি দিয়েছে। দুই মন্ত্রণালয়ের সম্মতির পর এখন সরকারি আদেশ বা জিও জারির জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ গ্রহণ বাধ্যতামূলক। এজন্য এ কমিটিতে প্রস্তাবটি তোলার জন্য পাঠানো হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে মার্চের শেষদিকে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠক হতে পারে। ওই বৈঠকে শিক্ষা অফিসারদের পদনাম পরিবর্তন চূড়ান্ত হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে পঞ্চম গণবিজ্ঞপ্তি : শিক্ষক নিয়োগে আবেদন ২৩ হাজারের বেশি - dainik shiksha পঞ্চম গণবিজ্ঞপ্তি : শিক্ষক নিয়োগে আবেদন ২৩ হাজারের বেশি শিক্ষার্থী মূল্যায়ন: ৬৫ শতাংশ লিখিত, ৩৫ কার্যক্রমভিত্তিক - dainik shiksha শিক্ষার্থী মূল্যায়ন: ৬৫ শতাংশ লিখিত, ৩৫ কার্যক্রমভিত্তিক একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন - dainik shiksha একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন ইবতেদায়ি মাদরাসার হালনাগাদ তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha ইবতেদায়ি মাদরাসার হালনাগাদ তথ্য চেয়েছে অধিদপ্তর ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে - dainik shiksha শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066468715667725