শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তি নয় - দৈনিকশিক্ষা

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তি নয়

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। বাংলাদেশি পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে বিদেশি শিক্ষার্থীদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। সে আবেদনের প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা অনুমতি পত্র ছাড়া বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে সাফ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রচলিত এ বিধিটি সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে মনে করিয়ে দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষর্থীদের ভর্তি হতে হলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। সে আবেদন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। আবেদনের প্রেক্ষিতে বিদেশি শিক্ষার্থীদের পাসপোর্টসহ যাবতীয় সনদ যাচাই করা হয়। যাচাই শেষে শিক্ষা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিদেশি শিক্ষার্থীকে ভর্তির প্রাথমিক অনুমতি দেয়া হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা অনুমতি পত্র ছাড়া বিদেশি শিক্ষার্থী পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা আইন সম্মত নয়।   

কিন্তু, এ প্রক্রিয়া মানছে না বিশ্ববিদ্যালয়গুলো। বিদেশে স্টাডি সেন্টারের মাধ্যমে তারা সরাসরি বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করছে। সম্প্রতি আফ্রিকান বেশ কিছু দেশে জনপ্রিয়তা পেয়েছে বাংলাদেশের উচ্চ শিক্ষা। দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো অনেকটাই ঝুঁকছে বিদেশি শিক্ষার্থীদের প্রতি। আর ভর্তির ক্ষেত্রে মানছে না কোনো নিয়ম। রাজধানীর ভাটারায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাসের বেশিরভাগ শিক্ষার্থীই বিদেশি। সরেজমিনে তাদের সাথে কথা বলে জানা যায়, মোটা টিউশন ফি দিয়ে তারা পড়ছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়টিতে। বেশিরভাগ শিক্ষার্থীই আফ্রিকা মহাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে এসেছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানায়, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে লাগামহীনভাবে বিদেশি শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আসা আবেদন যাচাই করে শিক্ষা মন্ত্রণালয় অনুমতি দেয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অনুমতি ছাড়া বিদেশি শিক্ষার্থী ভর্তি বিধেয় নয়। কিন্তু বিশেষ করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো সে নিয়ম ‘থোরাই কেয়ার’ করছে। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরেও এসেছে।     

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, নিয়ম মেনে বিদেশি শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে তাগিদ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত ৩ ডিসেম্বর এ সংক্রান্ত তাগিদপত্র মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও জানান, বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে যথাযথ নিয়ম অনুসরণ করতে বিশ্ববিদ্যালয়গুলোকে ফের মনে করিয়ে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গতকাল (৯ ডিসেম্বর) সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের জন্য লিখিত আদেশ জারি করা হয়েছে। বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো অবশ্যই বিধি বিধান অনুসরণ করতে হবে। এছাড়া ভর্তিকৃত শিক্ষার্থীদের তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করতেও বলা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোকে।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0069901943206787