শিক্ষিকা এখন মুদিদোকানি - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষিকা এখন মুদিদোকানি

টাঙ্গাইল প্রতিনিধি |

চন্দনা সাহা। দুই সন্তানের জননী। টাঙ্গাইল ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের ভালকুটিয়া গ্রামের অধিবাসী। চাকরি করতেন স্থানীয় গোবিন্দাসী ক্যাডেট স্কুলে। ৮ বছর ধরে স্কুলে চাকরি করে আসছিলেন। স্বামী বিপ্লব সাহা ২ বছর আগে ব্রেইন স্ট্রোক করে চিকিৎসাধীন।

তার চিকিৎসার জন্য অনেক টাকা খরচ হয়। এরই মাঝে শুরু হয় বৈশ্বিক মহামারি করোনাভাইরাস। লন্ডভন্ড হয়ে যায় চন্দনা-বিপ্লবের সুখের সংসার। সন্তানদের মুখের আহার ও স্বামীর ওষুধের টাকা জোগাড় করতে হিমশিম খেয়ে যান চন্দনা।

নিরূপায় হয়ে তিনি এখন নিজ বাড়িতেই মুদিদোকান দিয়ে কোনো রকমে জীবন ধারণ করছেন। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় ব্যক্তি মালিকানায় পরিচালিত ৩৫টি কিন্ডারগার্টেনের কর্মজীবী ৫শ শিক্ষক-কর্মচারী বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন। চন্দনা সাহা তাদেরই একজন সংগ্রামী নারী।

চন্দনা সাহা জানান, আমি ৮ বছর ধরে গোবিন্দাসী ক্যাডেট স্কুলে চাকরি করি। স্বামী বিপ্লব সাহা একটি ফ্লেক্সিলোডের দোকান দিয়েছিলেন। যা রোজগার হতো তা দিয়ে আমাদের ৪ সদস্যের সংসার ভালোই চলত।

বাড়িতেই মুদিদোকান দিয়ে কোনো রকমে জীবন ধারণ করছেন চন্দনা সাহা। ছবি : সংগৃহীত

কিন্তু ২ বছর আগে হঠাৎ আমার স্বামীর ব্রেইন স্ট্রোক হয়। তাই কোনো উপায় না দেখে ধারদেনা করে নিজ বাড়িতেই একটি মুদিদোকান দিয়েছি।

গোবিন্দাসী ক্যাডেট স্কুলের পরিচালক হারুন অর রশিদ বলেন, বিদ্যালয়গুলোতে পাঠদান বন্ধ থাকায় অভিভাবকরা বেতন পরিশোধ না করায় স্কুল মালিকরা শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে পারছেন না।

এমন দুর্দিনে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক ও ছাত্রছাত্রীদের বিষয়টি মাথায় রেখে সরকারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতাসহ স্বাস্থ্যবিধি মেনে স্কুল খোলার উদ্যোগ নেওয়া প্রয়োজন।

সব শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের নির্দেশ শিক্ষামন্ত্রীকে দূষলেন বেরোবি ভিসি কলিমুল্লাহ - dainik shiksha শিক্ষামন্ত্রীকে দূষলেন বেরোবি ভিসি কলিমুল্লাহ দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী - dainik shiksha দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ - dainik shiksha ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ করোনায় বাংলাদেশসহ ১৪ দেশে বেশিদিন স্কুল-কলেজ বন্ধ - dainik shiksha করোনায় বাংলাদেশসহ ১৪ দেশে বেশিদিন স্কুল-কলেজ বন্ধ ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ শিক্ষক রিমান্ডে - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ শিক্ষক রিমান্ডে ১০ মাস পর কারাগার থেকে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর - dainik shiksha ১০ মাস পর কারাগার থেকে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর টাকার বিনিময়ে নম্বর দেয়ার শাস্তি শুধুই ‘তিরস্কার’ - dainik shiksha টাকার বিনিময়ে নম্বর দেয়ার শাস্তি শুধুই ‘তিরস্কার’ আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে - dainik shiksha আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য সংশোধন ১৪ মার্চের মধ্যে - dainik shiksha শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য সংশোধন ১৪ মার্চের মধ্যে please click here to view dainikshiksha website