সব বিশ্ববিদ্যালয়ে এক পরীক্ষায় ভর্তি, গঠন হচ্ছে এনটিএ - দৈনিকশিক্ষা

সব বিশ্ববিদ্যালয়ে এক পরীক্ষায় ভর্তি, গঠন হচ্ছে এনটিএ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আর এ জন্য ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এ কর্তৃপক্ষ গঠনের উদ্যোগ নেবে।

গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়গুলোর 'পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন' সংক্রান্ত মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।

এ সিদ্ধান্ত বাস্তবায়নে করণীয় নির্ধারণে আগামী সোমবার (৩ এপ্রিল) ইউজিসিতে সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এটা সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নওফেল, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, কমিশনের সদস্যরা, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতিসহ ছয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ সভায় অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। 

গত বুধবার ইউজিসিতে থেকে এ সভায় আমন্ত্রণ জানিয়ে ছয় বিশ্ববিদ্যালয় উপাচার্যকে চিঠি পাঠানো হয়েছে। দৈনিক শিক্ষাডটকমের হাতে থাকা ওই চিঠি থেকে এসব তথ্য জানা গেছে।

ইউজিসি সচিব ফেরদৌস জামান স্বাক্ষরিত চিঠিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ডুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানকে এ সভায় অংশ নিতে বলা হয়েছে।

ইউজিসি বলছে, গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। পর্যায়ক্রমে ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠন করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে সভা সোমবার দুপুর দুইটায় ইউজিসি ভবনের ৬ষ্ঠ তলায় অবস্থিত সভাকক্ষে অনুষ্ঠিত হবে।  

আগামী বা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি অভিন্ন ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে ইতোমধ্যে জানিয়েছে ইউজিসি। গত ২০ মার্চ ইউজিসিতে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ক্রটিমুক্ত ও নির্বিঘ্নে সম্পন্ন করার বিষয়ে অনুষ্ঠিত এক সভায় উপাচার্যদের এ তথ্য জানানো হয়। ইউজিসি সদস্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর সভায় এ সিদ্ধান্তের কথা জানান। এসভায় জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে জানিয়েছে কমিশন।

আগে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষার আয়োজন করা হতো। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের ছুটতে হতো দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে। এমন পরিস্থিতিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের খরচ কমাতে এবং হয়রানি দূর করতে গুচ্ছ ভর্তির প্রক্রিয়া চালুর সিদ্ধান্ত নেয়া হয়। তবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি চালাচ্ছে।

দুই বছর আগে ২০২১ খ্রিষ্টাব্দের অক্টোবরে শুরু হয় বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা। এ বছর তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হওয়ার কথা গুচ্ছ ভর্তি। গত তিন বছরে অনেকটাই গুছিয়ে ওঠার কথা থাকলেও তা তো হয়নি, বরং আরও অনেকটা অগোছালো হয়ে উঠেছে। এমনকি গুচ্ছে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয় বেরিয়ে যাওয়ার চেষ্টা করছে। আর অনেকটা জোর করেই তাদের গুচ্ছে রাখার চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি। ফলে গুচ্ছ ভর্তি নিয়েই টানাপড়েন সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে একক ভর্তি পরীক্ষা নিয়ে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত হলো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0034341812133789