সব সাংসদের করোনা পরীক্ষা চলছে - দৈনিকশিক্ষা

সব সাংসদের করোনা পরীক্ষা চলছে

নিজস্ব প্রতিবেদক |

সব সাংসদেরই করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করাচ্ছে সংসদ সচিবালয়। কারণ বেশ কয়েকজন মন্ত্রী-সাংসদ করোনাভাইরাসে আক্রান্ত। তাদের বেশির ভাগই সংসদের চলমান বাজেট অধিবেশনের শুরুতে উপস্থিত ছিলেন। ফলে অন্যরাও আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে পড়েছেন।

সংক্রমণের ঝুঁকির কথা বিবেচনা করে বাজেট অধিবেশনে সাংসদদের ভাগ করে অধিবেশনে অংশ নেওয়ার পরিকল্পনা আগেই নেয়া হয়। সে অনুযায়ী প্রতিদিন ৮০ থেকে ৯০ জন সাংসদ অংশ নেন। প্রত্যেক সাংসদের আসনের মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। এরপরও কোনো ঝুঁকি নিতে চাইছে না সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ সাংসদের নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে চিঠি দেয়া হয়েছে। সংসদের মেডিকেল সেন্টারে শনিবার থেকে নমুনা জমা দিচ্ছেন সাংসদেরা। প্রথম দিন ২০ জন সাংসদ নমুনা দিয়েছেন। গতকাল রোববার আরও ৪৫ জন দিয়েছেন। সব মিলিয়ে দুই দিনে নমুনা দিয়েছেন ৬৫ জন। আজ সোমবারও সাংসদদের নমুনা সংগ্রহ করা হবে।

আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ সাংসদ নাম প্রকাশ না করার শর্তে বলেন, সব সাংসদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক নয়। তবে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিতরা ও সংসদ সচিবালয় চাইছে সবাই যাতে নমুনা দেন। সাংসদদের আসন দূরত্ব বজায় রেখে বিন্যাস করা হলেও অধিবেশনের আগে ও পরে একে অন্যের সঙ্গে ঘনিষ্ঠতা হয়। এতে প্রধানমন্ত্রী, স্পিকারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরও ঝুঁকি তৈরি হয়। ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার ঘনিষ্ঠজনেরা সংসদ অধিবেশনে যোগ দিতে বারণ করেছেন। কিন্তু তিনি তা শোনেননি।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানিয়েছেন ‘আমরা তিন দিন নমুনা সংগ্রহের উদ্যোগ নিয়েছি। এটা বাধ্যতামূলক নয়। তবে সাংসদেরা সাড়া দিচ্ছেন।’ তিনি আরও বলেন, অনেক সাংসদ নিজের নির্বাচনী এলাকায় নিয়মিত ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন। কেউ কেউ ইতিমধ্যে নিজ উদ্যোগে নির্বাচনী এলাকায় করোনা পরীক্ষা করিয়েছেন। যারা এখনো বাকি আছেন, তাঁদের নমুনা নেওয়া হচ্ছে।

এবার এখন পর্যন্ত বাজেট অধিবেশন তিন কার্যদিবস চলেছে। সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের অধিবেশন চলতে পারে। অধিবেশনের কার্যক্রম চলবে সংক্ষিপ্ত পরিসরে।

 

চলতি বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন, এমন দুজন সাংসদসহ অন্তত ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ শনিবার নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মুর্তজার করোনা পজিটিভ হয়েছে। এ ছাড়া সংসদ সচিবালয়ের প্রায় ১০০ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0047729015350342