সরকারি ও সরকারিকৃত শিক্ষকদের পদোন্নতিতে আলাদা তালিকা কেন? - কলেজ - দৈনিকশিক্ষা

সরকারি ও সরকারিকৃত শিক্ষকদের পদোন্নতিতে আলাদা তালিকা কেন?

নিজস্ব প্রতিবেদক |

সরকারি কলেজে নিয়োগের জন্য নানা ধরণের বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত শিক্ষকদের পদোন্নতিতে কেন আলাদা গ্রেডেশন তালিকা প্রকাশ করা হয়েছে তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। ২৯ ডিসেম্বর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের বেঞ্চ এ রুল জারি করেছেন। ৬ সপ্তাহের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জানা গেছে, সরকারি কলেজের শিক্ষা ক্যাডারের মাধ্যমে নিয়োগ পওয়া প্রভাষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দিতে আলাদা আলাদা জ্যেষ্ঠতার তালিকা প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেছিলেন আত্তীকৃত প্রভাষকরা। ২০০০ অনুযায়ী এই তালিকা একটাই হওয়া বিধিসম্মত। কিন্তু তা মানছেন না সরকারি কলেজের কতিপয় শিক্ষক। তারা যখন প্রশাসনিক পদে বসেন তখনই ঝামেলা করেন মর্মে অভিযোগ রয়েছে। 

রিটকারীদের পক্ষে শুনানিতে অংশ নেয়া আইনজীবী আঞ্জুমান আরা বেগম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রভাষকদের পদোন্নতি দিতে আলাদা আলাদা তালিকা প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যা নিয়ে রিট আবেদন করেছিলেন প্রভাষকদের একাংশ। রিট আবেদন শুনানি শেষে রুল জারি করেছেন আদালত। রুলে সরকরি কলেজের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া সরকারি কলেজ শিক্ষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত শিক্ষকদের পদোন্নতিতে কেন আলাদা গ্রেডেশন তালিকা প্রকাশ করা হয়েছে তা জানতে চাওয়া হয়েছে। আগামী ৬ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল - dainik shiksha সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল - dainik shiksha জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website