সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণের দাবি - কলেজ - দৈনিকশিক্ষা

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীরা চাকরি সরকারিকরণ ও সরকারি স্কেল অনুযায়ী বেতন ভাতা দেওয়ার দাবি জানিয়েছেন। এসব দাবিতে বৃহস্পতিবার (৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের সংগঠন ইউনিয়ন।

মানববন্ধনে কর্মচারীরা বলেন, সরকারি কলেজগুলোতে মাত্র ৫ শতাংশ কর্মচারী সরকারিভাবে কর্মরত বাকী ৯৫ শতাংশই বেসরকারি। করোনা মহামারির সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি কর্মচারীরা প্রতিষ্ঠান ত্যাগ না করে দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিল৷ কিন্তু মহামারীর এই সময়ে কর্মচারীদের বেতন অর্ধেক করা হয়েছে। বর্তমানে মাত্র ১ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকা বেতনে তারা মানবেতর জীবনযাপন করছেন। অনেকে চাকরি হারিয়েছেন ৷ 

মানববন্ধনে বক্তারা বলেন, সরকারি কলেজ ও মাদরাসা পরিচালনাকারী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০১৩ খ্রিষ্টাব্দে জনবল নিয়োগ দেয় কিন্তু বেসরকারি কর্মচারীদের কোন অগ্রাধিকার দেওয়া হয় নি। শিক্ষা অধিদপ্তর ২০২০ খ্রিষ্টাব্দে আবারও জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও সেখানেও বেসরকারি কর্মচারীদের অগ্রাধিকার দেওয়া হয়নি। 

বক্তারা আরও বলেন, সরকারিকৃত কলেজগুলোসহ সারা দেশে সরকারি কলেজগুলোতে প্রায় ১২ হাজার কর্মচারী কাজ করছেন। তারা গত ৫ থেকে ১৫ বছর ধরে বেসরকারি কর্মচারী হিসেবে সেবা দিয়ে যাচ্ছেন। বর্তমানে আমরা পরিবার-পরিজন নিয়ে খুবই মানবেতর জীবনযাপন করছি। দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতির কারণে আমাদের সন্তানদের লেখাপড়া প্রায় বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে একজন গার্মেন্টস শ্রমিকের নূন্যতম মজুরি ৮ হাজার ৫০০ টাকা, ওভারটাইমসহ তাদের আয় ২০ হাজার টাকার ওপরে। সেখানে আমরা মাসিক বেতন হিসেবে পাই ৩ থেকে ৭ হাজার টাকা। এমতাবস্থায় চাকরি সরকারিকরণের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্ববান জানান তারা।

ছবি : সংগৃহীত

মানববন্ধনে সংগঠনের সভাপতি সভপতি দুলাল সরদার, আন্দোলন কমিটির আহ্বায়ক মো. আব্দুল রশিদসহ কর্মচারী নেতারা উপস্থিত ছিলেন।

২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website