সরকারি হাইস্কুল শিক্ষকদের পদোন্নতির খসড়া তালিকা প্রকাশ - স্কুল - দৈনিকশিক্ষা

সরকারি হাইস্কুল শিক্ষকদের পদোন্নতির খসড়া তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

পদোন্নতি পাচ্ছেন মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ শতাংশ শিক্ষক। নতুন নিয়োগ বিধিমালা অনুযায়ী সৃষ্ট সিনিয়র শিক্ষক পদে এসব শিক্ষককে পদোন্নতি দেয়া হবে। বিদ্যালয়ের মোট শিক্ষকের ৫০ শতাংশ শিক্ষককে সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র।

এ লক্ষ্যে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির খসড়া গ্রেডেশন তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  এ তালিকায় ৫ হাজার ৮৫৪ শিক্ষকের নাম রয়েছে। গত মঙ্গলবার (২৯ অক্টোবর) এ তালিকা প্রকাশ করা হয়।

আরও পডুন: পদোন্নতি পাচ্ছেন মাধ্যমিকের ৫০ শতাংশ শিক্ষক

এদিকে, গ্রেডেশন তালিকায় ভুল থাকলে শিক্ষকদের স্ব-স্ব তথ্য যাচাই করে আগামী ১৪ নভেম্বরের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা  অধিদপ্তরে আবেদন করতে বলা হয়েছে। 

সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির তালিকা প্রকাশের পর বিভিন্ন ধরনের অসঙ্গতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলোচনা সমালোচনা করছেন শিক্ষকরা। অনেকে এ তালিকা নিয়ে প্রশ্ন তুললেও শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে দৈনিক শিক্ষাডটকমকে জানানো হয়েছে, খসড়া তালিকায় অসঙ্গতি থাকবেই। তা সংশোধনের জন্যই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সাথে চিঠিতে জানানো হয়েছে আগামী ১৪ নভেম্বরের মধ্যে আবেদন করতে। 

মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকদের নিয়োগ বিধিমালা না থাকায় গত আট বছর ধরে পদোন্নতি কার্যক্রম স্থগিত হয়ে পড়ে। চাকরিবিধি অনুযায়ী, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রথম শ্রেণি এবং সহকারী শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণির হওয়ায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আওতাভুক্ত হয়ে যায়। এতে নিয়োগ ও পদোন্নতি কার্যক্রম আটকে পড়ে। পরে পিএসসির সহায়তায় এ স্তরের শিক্ষকদের জন্য একটি নিয়োগ বিধিমালা গতবছর চূড়ান্ত করা হয়।


তালিকা দেখতে ক্লিক করুন

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি - dainik shiksha ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি উপবৃত্তি : নগদের পোর্টালে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে পারেনি বেশিরভাগ স্কুল - dainik shiksha উপবৃত্তি : নগদের পোর্টালে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে পারেনি বেশিরভাগ স্কুল এমপিও কমিটির সভা রোববার - dainik shiksha এমপিও কমিটির সভা রোববার অসম্ভব দুর্নীতি সম্ভব করা সেই অধ্যক্ষকে বদলি, শাস্তি নিশ্চিত করার দাবি শিক্ষকদের - dainik shiksha অসম্ভব দুর্নীতি সম্ভব করা সেই অধ্যক্ষকে বদলি, শাস্তি নিশ্চিত করার দাবি শিক্ষকদের এসএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তি সোমবারের মধ্যে - dainik shiksha এসএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তি সোমবারের মধ্যে ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি - dainik shiksha ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি ২১ ফেব্রুয়ারির মধ্যে অ্যাডহক নিয়োগের দাবিতে সরকারিকৃত শিক্ষকদের স্মারকলিপি - dainik shiksha ২১ ফেব্রুয়ারির মধ্যে অ্যাডহক নিয়োগের দাবিতে সরকারিকৃত শিক্ষকদের স্মারকলিপি যেসব শিক্ষকের এমপিও জটিলতা কাটলো - dainik shiksha যেসব শিক্ষকের এমপিও জটিলতা কাটলো please click here to view dainikshiksha website