স্কুল-কলেজের হোস্টেল চালু রাখতে ১৪ নির্দেশনা - কলেজ - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজের হোস্টেল চালু রাখতে ১৪ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের মহামারির থাবায় প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হচ্ছে। এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজের হোস্টেল চালু রাখতে ১৪ দফা নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যেসব স্কুল কলেজে হোস্টেল আছে তারা এ ১৪ দফা নির্দেশনা অনুসরণ করে হোস্টেল চালুর বিষয়ে পদক্ষেপ নিতে পারবে। 

শুক্রবার (১০ সেপ্টেম্বর) স্কুল-কলেজের হোস্টেল খোলার বিষয়ে এ ১৪ দফা নির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে সব আঞ্চলিক উপপরিচালক-পরিচালক, সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সব সরকারি বেসরকারি স্কুল-কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এ নির্দেশনা পাঠানো হয়েছে।

অধিদপ্তর বলেছে, জানানো যাচ্ছে যে, কোভিড-১৯ অতিমারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের আবার স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে ফেরানো এবং প্রাতিষ্ঠানিক অন্যান্য কর্মকাণ্ডে অংশ গ্রহণের লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী ১২ সেপ্টেম্বর থেকে খোলার সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব রয়েছে।

যেসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হোস্টেল রয়েছে সেসব হোস্টেল চালুর ক্ষেত্রে কোভিড১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

অধিদপ্তর থেকে স্কুল-কলেজগুলোকে হোস্টেল খোলার বিষয়ে ১৪ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলোর হলো :

১। সমাবেশ স্থানগুলো (ক্যাফেটেরিয়া, ডাইনিং, টিভি বা স্পোর্টস্ রুম ইত্যাদি) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। রান্নাঘর থেকে রুমগুলোতে সরাসরি খাবার সরবরাহের ব্যবস্থা করতে হবে।

২। একাধিক শিক্ষার্থী একই বিছানা ব্যবহার করা থেকে বিরত থাকবে।

৩। একসাথে নামাজ, প্রার্থনা, সমাবেশ ইত্যাদি ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশনা মেনে চলতে হবে।

৪। আবাসিক শিক্ষার্থীরা হোস্টেলে ওঠার আগে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করে ফল নেগেটিভ হলে হোস্টেলে আসবে।

৫। হোস্টেলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

৬। হোস্টেল, বাথরুম, টয়লেট, বেসিন, ড্রেইন ইত্যাদি প্রতিদিন জীবাণুমুক্ত করে রাখতে হবে।

৭। বাথরুম, ফ্লোর শুকনো থাকবে।

৮। সবাই ব্যক্তিগত সাবান, তোয়ালে ইত্যাদি ব্যবহার করবে এবং ব্যক্তিগত লকার ও অন্যান্য জিনিসপত্র পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখবে।

৯। ডাইনিং রুমে টেবিল, গ্লাস, প্লেট, চামচ, জগ ইত্যাদি সবসময় পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে।

১০। হোস্টেলে খাবার পানি ও খাদ্য সামগ্রী নিরাপদ রাখতে হবে।

১১। দিনে ও রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে।

১২। ডেঙ্গু সংক্রমণ ও এডিস মশা বিস্তার রোধে স্বাস্থ্য অধিদপ্তরের গাইড লাইন অনুসরণ করতে হবে।

১৩। একজনের ব্যক্তিগত ব্যবহার সামগ্রী বা শিখন সামগ্রী ইত্যাদি অন্যজন ব্যবহার করতে পারবে না।

১৪। আবাসিক শিক্ষক-কর্মচারী বাতীত অন্য কেউ হোস্টেলে অবস্থান বা যাতায়াত করতে পারবে না। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website